নিউজ

Weather report: ৪৮ ঘন্টায় আটটি রাজ্যে ভারী বৃষ্টির সতর্কতা, বাংলার পূর্বাভাস কি বলছে জানেন?

কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা আছে আবার কোথাও চড় চড় করে পারদ চড়ার সম্ভাবনা রয়েছে

Advertisement

Advertisement

কোথাও ভারী বৃষ্টির সতর্কতা আবার কোথাও চড় চড় করে চড়বে পারদ, এবং বাড়বে তাপমাত্রা। বসন্ত আস্তে না আসতেই বেশ কিছু রাজ্যে ইতিমধ্যেই শুরু হয়েছে গ্রীষ্মের দাপট। পশ্চিমবঙ্গ বিহার ঝাড়খন্ড উত্তরপ্রদেশে তাপমাত্রা বাড়বে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। ধীরে ধীরে গ্রীষ্ম করা নাড়তে শুরু করেছে। অন্যদিকে আদ্রতা বৃদ্ধি পাওয়ার কারণে বৃষ্টির সতর্কতা রয়েছে বেশ কিছু জায়গায়। কিছু কিছু রাজ্যে ঠান্ডার বিষয় আবহাওয়া দপ্তর একটি বিশেষ সতর্কতা জারি করেছে। মনে করা হচ্ছে খুব শীঘ্রই এই সমস্ত জায়গায় আবারো ঠান্ডা ফিরে আসতে পারে। এখনো পাঞ্জাবে ঠান্ডার প্রভাব রয়েছে ভালোমতো। রাজস্থানেও তাপমাত্রা কমার পাশাপাশি প্রবল ঠান্ডা বাতাস বইছে।

Advertisement

এই রাজ্যগুলিতে ওয়েস্টান ডিস্টার্বেন্সের একটি প্রভাব দেখা যাচ্ছে এই মুহূর্তে। পার্বত্য রাজ্য গুলিতে তুষারপাতের কারণে আবহাওয়া বেশ খানিকটা শীতল। রাজস্থানে ঠান্ডা বাতাস বইতে থাকায় আবারও তাপমাত্রা ব্যাপকভাবে নিচের দিকে নেমেছে। প্রবল বাতাস বইতে থাকায় ৪৮ ঘণ্টা কুয়াশার সতর্কতা জারি করা হয়েছে। এদিকে শীত বিদায় নিয়েছে দিল্লিতে। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯.৮ ডিগ্রি সেলসিয়াস। লে লাদাখ জম্মু-কাশ্মীর থেকে শুরু করে উত্তর ভারতের বিভিন্ন জায়গায় তুষারপাতের পূর্বাভাস জারি করা হয়েছে। রাজস্থানে আবহাওয়ার ধরণ অনেকটা পাল্টেছে। এর ফলে তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে। মৌসাম ভবনের পূর্বাভাস অনুযায়ী আগামী ১৫ই ফেব্রুয়ারি পর্যন্ত আবহাওয়া এরকমই থাকার সম্ভাবনা রয়েছে। ৪৮ ঘণ্টার মধ্যে তিন থেকে পাঁচ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা আছে।

Advertisement

দুদিন ঠান্ডা বাতাস বইলেও আবহাওয়ার পরিবর্তনের কারণে সকাল এবং সন্ধ্যায় ঠান্ডা থাকবে। সারাদেশে আগামী ২৪ ঘন্টায় আবহাওয়া শুষ্ক থাকা সম্ভাবনা রয়েছে। ১৮ ফেব্রুয়ারি পর আবহাওয়া আবারও সামান্য পরিবর্তন হতে পারে। পাঞ্জাব হরিয়ানা হিমাচল প্রদেশ উত্তরাখন্ড দিল্লি উত্তর প্রদেশ এবং রাজস্থানের সর্বনিম্ন তাপমাত্রার হ্রাস রেকর্ড করা হয়েছে। এসব এলাকায় কুয়াশা দেখতে পাওয়ার সম্ভাবনা আছে। জম্মু-কাশ্মীরে এবং হিমাচল প্রদেশে বৃষ্টি এবং তুষারপাত দেখা গিয়েছে গত ২৪ ঘন্টায়। উত্তরাখণ্ড এবং অরুণাচল প্রদেশে হালকা বৃষ্টি এবং তুষারপাত হয়েছে। অসমে বৃষ্টি অব্যাহত রয়েছে। ১৫ই ফেব্রুয়ারির মধ্যে পাঞ্জাব হরিয়ানা, দিল্লি উত্তর প্রদেশ বিহার মধ্যপ্রদেশ এবং রাজস্থানে বাতাসের গতিবেগ ৩০ কিলোমিটার হতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া। অরুণাচল প্রদেশে মাঝারি বৃষ্টি এবং তুষারপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। সিকিম এবং অসমে বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

Advertisement

১৬ ফেব্রুয়ারি রাত থেকে আরেকটি নতুন পশ্চিমী ঝঞ্জা আসতে চলেছে, সারা ভারতে। যার যেটা ১৭ থেকে ১৯ ফেব্রুয়ারির মধ্যে পশ্চিম হিমালয় মাঝারি তুষারপাতের সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘন্টায় উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকায় তুষারপাত হয়েছে। হিমাচল প্রদেশের মানালি এবং কল পায় তুষারপাতের সম্ভাবনা রয়েছে। পাঞ্জাব এবং লাদাখে হালকা গুড়ি গুড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গ পাঞ্জাব এবং সিকিমে সকালের দিকে কুয়াশা ঢাকা থাকতে পারে বেশ কয়েক ঘন্টা। শনিবার রাজধানী সিমলাসহ হিমাচল প্রদেশের বেশ কিছু জায়গায় আবহাওয়া মিশ্র থাকবে। পাশাপাশি লাহোল কিন্নর কুল্লু শিমলা মান্ডি সোলান ধর্মশালা এবং ডালহৌসিতে তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

Recent Posts