ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Post office MIS scheme: প্রতিমাসে পেয়ে যান ৯ হাজার টাকা করে সুদ, এই প্রকল্পে বিনিয়োগ করলেই আপনি হয়ে যাবেন মালামাল

ভারত সরকারের এই প্রকল্প এই মুহূর্তে বেশ জনপ্রিয়তা পেয়েছে

Advertisement

Advertisement

আপনি যদি প্রতি মাসে নির্দিষ্ট আয় পেতে চান তবে আপনাকে অবশ্যই সরকারের এই স্কিমে বিনিয়োগ করতে হবে কারণ সরকারী এই স্কিমে বিনিয়োগ করার অর্থ হল রিটার্নের সম্পূর্ণ গ্যারান্টি রয়েছে। আপনারা সকলেই জানেন যে আজকের সময়ে বিনিয়োগ কতটা ঝুঁকিপূর্ণ। বেসরকারি খাতে বিনিয়োগ করা একেবারেই সহজ নয়। এমন পরিস্থিতিতে এই স্কিমে বিনিয়োগ করতে ভুলবেন না। আপনি মাসের প্রথম তারিখেই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৯ হাজার টাকা পাবেন এই প্রকল্পে বিনিয়োগ করলে। এই সরকারি স্কিমের নাম পোস্ট অফিস মাসিক সেভিংস স্কিম। আপনি যদি এই স্কিমে বিনিয়োগ করতে চান, তাহলে আপনাকে নিকটস্থ পোস্ট অফিসে যোগাযোগ করতে হবে।

Advertisement

শুধুমাত্র একবার বিনিয়োগ করুন

Advertisement

পোস্ট অফিসের মাসিক আয় প্রকল্পে ভাল সুদ দেওয়া হয়। এই স্কিমে, আপনি একবার বিনিয়োগ করে প্রতি মাসে সুদ হিসাবে একমুঠো টাকা পেতে পারেন। আপনাদের জানিয়ে রাখি, জানুয়ারী-মার্চ ২০২৩-এর সুদের হার ৭.১% হয়েছে। এই সুদের হারও সময়ে সময়ে পরিবর্তিত হয়। এই স্কিমে লক-ইন পিরিয়ড ৫ বছরের। পরিপক্কতার পরে, বিনিয়োগকারীর কাছে দুটি বিকল্প থাকে। তিনি এই পরিমাণ টাকা উত্তোলন করতে পারেন এবং এই স্কিমে পুনরায় বিনিয়োগ করতে পারেন। সম্প্রতি, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট বক্তৃতায় বলেছিলেন যে এই প্রকল্পে বিনিয়োগের সীমা ৪.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৯ লক্ষ টাকা করা হবে। একই সময়ে, যৌথ অ্যাকাউন্টের জন্য ১৫ লক্ষ টাকা করা হবে।

Advertisement

এভাবেই মাসে ৯ হাজার টাকা পান

এই স্কিমে বিনিয়োগের সীমা বেড়েছে। এর পরে একটি যৌথ অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে। আপনি যদি ১৫ লাখ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি প্রতি মাসে সুদ হিসাবে প্রায় ৯ হাজার টাকা পাবেন। তবে এর অধীনে যৌথ অ্যাকাউন্টধারীদের বিনিয়োগ অনুযায়ী অর্থ প্রদান করা হবে। এই সুদ মাসের শেষে দেওয়া হয় এবং আপনি মেয়াদপূর্তির আগ পর্যন্ত এই পরিমাণ সুদ পেতে থাকবেন। অন্যদিকে, আপনি যদি একটি অ্যাকাউন্টের অধীনে ৯ লাখ টাকা বিনিয়োগ করেন, তাহলে মাসিক সুদ হবে ৫,৩২৫ টাকা।

Recent Posts