জীবনযাপন

Skin Care Tips: ত্বকে মধু ব্যবহার এইভাবে করুন, মুখের পুরনো দাগ দূর হবে

Advertisement

Advertisement

কিছু ভুল ডায়েট বা ভুল কসমেটিক উপযোগ করলে ত্বকে বা খুব দূষিত পরিবেশে বাস করলে আমাদের ত্বকের ক্ষতি হয়। কখনো ত্বকে নোংরা জমে পিমপ্ল বা ব্রন হয়। অনেক উপায়ে ব্রন দূর করলেও এর জেদী দাগ দূর হয় না। আজ এর প্রতিকার নিয়ে হাজির আমরা।

Advertisement

ব্রণের জন্যে হওয়া দাগ আমাদের মুখের উজ্জ্বলতা কমিয়ে দেয়। এই দাগ দূর করার জন্য আপনি অনেক চেষ্টা করেছেন, কিন্তু তারপরও এই জেদি দাগ দূর হওয়ার নাম নেয় না। অনেক প্রতিকার এবং চিকিত্সা করার পরেও আপনি সুফল পাননি, তাহলে আমাদের একটি টিপস ব্যবহার করে দেখুন। এই ঘরোয়া উপায়গুলো আপনার মুখের দাগ চিরতরে দূর করবে। আপনি মধুকে সৌন্দর্যের রহস্যও বলতে পারেন কারণ এতে রয়েছে ত্বকের জন্য উপকারী উপাদান। আসুন জেনে নিই কীভাবে মধু মুখের দাগ দূর করে।

Advertisement

মধু আমাদের স্বাস্থ্যের জন্য একটি ঔষধি উপকরন। কিন্তু মধুতে মজুত থাকে ভিটামিন এ, বি, সি, কার্বোহাইড্রেট, প্রোটিন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, পটাশিয়াম, সোডিয়াম ইত্যাদি পুষ্টি উপাদান থাকায় এটি আমাদের ত্বকের জন্যেও ভালো। কার্বোহাইড্রেটের প্রাকৃতিক উৎস হওয়ায় এটি শরীরে শক্তি, প্রাণশক্তি ও শক্তি যোগায় এবং শরীরকে রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য শক্তিশালী করে। আগুনে পুড়ে যাওয়ার পর থেকে যাওয়া দাগ দূর করতেও মধু ব্যবহার করা হয়, তাহলে ব্রণের দাগ তহ সামান্য ব্যাপার। এটিতে অ্যান্টিসেপটিক এবং নিরাময় বৈশিষ্ট্য রয়েছে, যা নিয়মিত ব্যবহারে দাগগুলি দ্রুত অদৃশ্য হয়ে যায়।

Advertisement

মুখের দাগ দূর করতে মধুর ফেসপ্যাকও তৈরি করতে পারেন। এর জন্য বেসন, ক্রিম ও চন্দনের সঙ্গে মধু মিশিয়ে নিতে হবে। এবং এরপরই আপনার ফেসপ্যাক প্রস্তুত। এটি আপনার মুখে লাগান এবং 15 মিনিটের জন্য রেখে দিন। তারপর কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এর ফলে মুখের ময়লা দূর হয়ে ত্বক হয়ে ওঠে কোমল ও মসৃণ। এই প্যাকটি দিয়ে মুখের পুরনো দাগ দূর হয়ে যায়, কারণ মধুতে অ্যান্টিব্যাকটেরিয়াল গুন রয়েছে।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Recent Posts