নিউজ

Train fare concession: ট্রেনের ভাড়ায় প্রবীণ নাগরিকরা পাবেন ছাড়? ভারতীয় রেলে চলে এলো নতুন আপডেট

করোনার সময়কাল থেকে বন্ধ হয়ে গিয়েছিল এই ভাড়া ছাড়ের প্রক্রিয়া

Advertisement

Advertisement

করোনার সময় থেকে বন্ধ হয়েছিল পরিষেবা। মহামারীর সময় থেকে প্রবীর নাগরিকদের জন্য ট্রেন ভাড়ার ছাড় বাতিল করেছিল ভারতীয় রেল। এখনো পর্যন্ত এই পরিষেবা নতুন করে শুরু হয়নি। এই পরিচয় দিতে প্রবীর নাগরিকদের জন্য ভাড়া ছাড়ে সুপারিশ নতুন করে নিয়ে এসেছে সংসদীয় স্থায়ী কমিটি।

Advertisement

এর আগে ভারতীয় রেলওয়ে ৬০ বছর বা তার বেশি বয়সী প্রবীণ নাগরিকদের পুরুষ বিভাগে ৪০ শতাংশ ছাড় দিতে এবং ৫৮ বছর বয়সে মহিলাদের ভাড়ায় ৫০ শতাংশ ছাড় দেওয়া হতো। মেইল এক্সপ্রেস রাজধানী শতাব্দী দুরন্ত জাতীয় সমস্ত ট্রেনের সব ক্লাসের ভাড়ায় এই ছাড় দেওয়া হতো। যদিও কর না কালে ২০২০ সালের ২০ মার্চ থেকে এটি বন্ধ করে দেওয়া হয়। পরবর্তীকালে প্রবীণ নাগরিকদের রেলে ছাড়ের বিষয়টি আরো একবার উত্থাপন করেছেন বিজেপির সাংসদ রাধা রমন সিংহের নেতৃত্বাধীন একটি কমিটি।

Advertisement

ইতিমধ্যেই প্রবীণ নাগরিকদের রেলের ভাড়ায় ছাড় বিষয়টি সংসদের উপায় কক্ষে পেশ করা হয়েছে যেখানে বলা হয়েছে সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, এই মুহূর্তে কভিডের কোন ঘটনা না থাকায় আবারো এটি ফিরিয়ে আনা যেতে পারে। যেহেতু ভাড়া ছাড় দেওয়া হয়নি তাতে রেলের রাজস্ব অনেকাংশ বেড়েছে। তাই আরো একবার প্রবীণ নাগরিকদের রেল ভাড়ায় ছাড় দেওয়া উচিত। কমিটি আরো বলেছে, প্রবীণ নাগরিকদের ভাড়া ছাড়ের বিষয়টি বিবেচনা করা যেতে পারে। বিশেষ করে থার্ড এসি এবং স্লিপার শ্রেণীর যাত্রীদের জন্য সুবিধা দেওয়া যেতে পারে যাতে অভাবী মানুষ সাহায্য পেতে পারেন। কমিটি বলেছে, রেলওয়ে এবং সরকারের কাছে এই নিয়ে একটি সুপারিশ দায়ের করা হবে।

Advertisement

Recent Posts