মাইথোলজি

আজ বৃহস্পতিবার, কি করে করবেন লক্ষ্মীপূজো? জানুন খুঁটিনাটি



শ্রেয়া চ্যাটার্জি – আজ বৃহস্পতিবার হিন্দুর ঘরে ঘরে আজ লক্ষ্মীর আরাধনা হয়। বৃহস্পতিবার কে বলা হয় লক্ষ্মী বার। জেনে নিন লক্ষ্মীপুজো কি করে করবেন ?-

সিঁদুর, ঘট একটি, ধান সামান্য, মাটি সামান্য, আম্রপল্লব একটি, ফুল একটি, দূর্বা সামান্য, তুলসী পাতা দুটি, ফুল, কাঁঠালি কলা, হরিতকী একটি, সামান্য আতপ চাল ও জল। লক্ষী শুধু ধনের দেবী নন তিনি কেন চরিত্র দান করেন এক কথায় লক্ষ্মীপুজো করলে মানুষ সার্বিকভাবে সুন্দর ও চরিত্রবান হয়ে ওঠেন। লক্ষ্মী পুজো বৃহস্পতিবার মাত্রই করা যায়, তার জন্য তিথি নক্ষত্র বিচার করতে হয় না।

তাই যারা প্রবাসে থাকেন ভারতীয়-বাংলাদেশি সময় মিলিয়ে পুজো না করলেও চলবে, যে দেশে যেমন সময় তেমনটা করলেই হবে। প্রথমে মাথায় একটু গঙ্গাজল নিয়ে নারায়ণকে স্মরণ করতে হয়। পুজোর আগে মাথায় জল দিয়ে দেহ ও নারায়নকে স্মরণ করে মন শুদ্ধ করতে হয়। তারপর সূর্যের উদ্দেশ্যে একটু জল দিতে হবে, যে কোনো পুজোর আগে আমাদের প্রাণশক্তির উৎস সূর্যকে জল দেওয়ার নিয়ম, তাই জল দেওয়ার জন্য ঠাকুরের সিংহাসন একটি ছোট তামার পাত্র রাখতে হয়।

তারপর পূজার সমস্ত দ্রব্যের উপরে গঙ্গা জল ছিটিয়ে শুদ্ধ করে নিতে হবে। মাটি দিয়ে ভাল করে জায়গা প্রস্তুত করে জল ভরা ঘট স্থাপন করতে হবে, সিঁদুর দিয়ে মঙ্গলচিহ্ন আঁকতে হবে। তার উপর আম্রপল্লব রাখতে হবে। তার ওপর একটি কলা ও হরিতকী দিতে হবে। পূজার পরে লক্ষ্মীর পাঁচালী ও পড়তে পারেন। পূজার দ্রব্যগুলি মায়ের কাছে একে একে দিতে হয়। লক্ষ্মী আপনার গৃহে পুজো নিতে আসছেন, তাই একটু খানি জল দিয়ে ঘটের পাশে লক্ষ্মী পদচিহ্ন এঁকে দেবেন, এতে মা লক্ষ্মীর পা ধোয়ার জল।

Related Articles

20 Comments

Leave a Reply

Your email address will not be published.

Back to top button