সৃজিতের নতুন সাজেশন, মাইকেল মধুসূদন দত্তের স্টাইলে লেখা হল ‘টুম্পা’ গান

Advertisement

Advertisement

ইদানিং চারিদিকে বইছে ‘টুম্পা’ ঝড়। এবার পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ও বাদ গেলেন না এই ঝড়ের কবল থেকে। কিছুদিন আগেই অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য ও নাট্যশিল্পী মধুরিমা গোস্বামীর বিয়েতে জমিয়ে ‘টুম্পা’ নেচেছেন সৃজিত। এবার সৃজিতের মাথায় চেপেছে নতুন খেয়াল। তাঁর মনে হয়েছে, মহাকবি মাইকেল মধুসূদন দত্ত যদি ‘টুম্পা’র লিরিক লিখতেন, তাহলে তা কেমন হতো! সুতরাং সৃজিতের অনুরাগী সৌম‍্যদীপ সৎপতি নিজেকে মাইকেল মধুসূদন দত্ত ভেবে লিখে ফেললেন ‘মধুসূদন’ স্টাইল ‘টুম্পা’।

Advertisement

সৌম‍্যদীপ লিখেছেন, “ফুলশয্যা-রাত্রিশেষে প্রথম প্রভাতে / পত্নী যবে ছাড়ি মোরে গেলা, ডিঙাইয়া গবাক্ষে; কহো টুম্পা, হে পুঁচকি সোনা—/ কোন মন্ত্রবলে প্রেস্টিজের পাংচার/ হল মেরামত? কিসে হৈল রদ, রেলে/ মুন্ডুদান? কী কৌশলে , দিবাস্বপ্নে হায়, / করিয়াছি পণ আমি খৈনি ছাড়িবার/ তব হাম্পি আশে, তব নাসিকা ঘর্ষণে?——” । সৌম‍্যদীপের লেখাটি এরপরও আরও অনেকটাই রয়েছে। কিন্তু সাংবাদিকতা পড়ার সময় সাহিত্য সম্পর্কে যতটুকু জ্ঞান হয়েছিল, তাতে মনে হয়েছে মাইকেল মধুসূদন দত্তকে নিয়ে বোধহয় সৌম‍্যদীপের আরও একটু পড়াশোনা করলে ভালো হতো।

Advertisement
Advertisement

মাইকেল মধুসূদন দত্ত-এর লেখনী জন্ম দিয়েছিল অমিত্রাক্ষর ছন্দের। এই ছন্দের মিল হলেও অন্ত‍্যমিল নেই। অনেকেই এলোমেলো লিখে মনে করেন, অমিত্রাক্ষর ছন্দ লিখছেন। সৌম‍্যদীপও এই ভুলটাই করেছেন। সৌম‍্যদীপের প‍্যারোডি অসম্ভব এলোমেলো ধরনের। প‍্যারোডি লেখার আগে মনে হয় একটু প্র‍্যাকটিস করলে ভালো করতেন তিনি। জানি, মধু কবি-কে ছোঁয়ার চেষ্টা তিনি হয়তো করেননি। কিন্তু তাঁর বৈদগ্ধতা ধাক্কা খেয়েছে এই লেখার ফলে। সৃজিত ‘টুম্পা’র মূল গীতিকার  দীপাংশু আচার্যকে ট‍্য‍াগ করে  সৌম‍্যদীপের ‘টুম্পা’ ভার্সন শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়।

আরব দে চৌধুরী ও অভিষেক সাহা পরিচালিত ওয়েব সিরিজ ‘রেস্ট ইন প্রেম’-এর গান ‘টুম্পা’। আরজে সায়নের তৈরী করা ‘টুম্পা’ ভার্সন লঞ্চ হওয়ার পর থেকে গানটি প্রবল জনপ্রিয় হয়েছে। 2020 তে সবচেয়ে বেশি ভাইরাল হয়েছে ‘টুম্পা’।