ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

RBI: আরবিআই এর নতুন আপডেট , এবার ভারতে কি ফিরবে পুরনো ৫০০ এবং ১ হাজার টাকার নোট?

নতুন নির্দেশিকার মাধ্যমে সকলকে চমকে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

Advertisement

Advertisement

কিছুদিন আগে আর বি আই একটি ঘোষণা নিয়ে এসেছিল যাতে বলা হয়েছিল, ২০০০ টাকার নোট এবার থেকে বাতিল হয়ে যেতে চলেছে এবং আপনি ব্যাংকে গিয়ে আপনার গচ্ছিত রাখা ২ হাজার টাকার নোট জমা দিতে পারবেন। তবে এর বাইরেও আরো একটি নির্দেশিকা এসেছে যার ব্যাপারে খুব একটা বেশি লোকে জানেন না। দুই হাজারের নোট নিষিদ্ধ হওয়ার পরে অনেক নাগরিক জিজ্ঞাসা করেছিলেন পুরনো ৫০০ টাকার নোট কি আবার নতুন করে চালু করা হবে, কারণ ভারতে যদি ২০০০ টাকার নোট বন্ধ করে দিতে হয় তাহলে কিন্তু অনেক বেশি পরিমাণে ৫০০ টাকার নোট চালু করতে হবে। এই সম্পর্কেই এবারে আরবিআই একটা নতুন ঘোষণা করেছে। এই আর্টিকেলে আমরা আপনাকে সরাসরি জানিয়ে দেবো, পুরনো ৫০০ টাকা এবং ১ হাজার টাকার নোট কি আবার ফেরত আসবে নাকি নয়।

Advertisement

কয়েকদিন আগে আপনারা সকলেই জানেন আরবিআই একটি ঘোষণার মাধ্যমে জানিয়েছিল ২,০০০ টাকার নোট সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাদের কাছে ২ হাজার টাকার নোট ছিল তাদেরকে ব্যাংকে এসে সেই নোট জমা করার নির্দেশ দেওয়া হয়েছিল। তবে তারপর থেকেই মনে করা হচ্ছিল এবার দু হাজার টাকার নোট বাতিল করে ১০০০ টাকার নোট চালু করা হবে। অর্থাৎ, আরবিআই এবার ১০০০ টাকার নতুন কারেন্সি চালু করবে ভারতে।

Advertisement

তবে আপনাদের জানিয়ে রাখি, rbi এখনো পর্যন্ত জানিয়েছে ২০০০ টাকার নোট বাতিল হলেও পুরোনো নোট আর ফিরে আসবে না। আগামী ভবিষ্যতে এক হাজার টাকার নোট চালু করা হতে পারে, তবে কবে সেই বিষয় সিদ্ধান্ত নেওয়া হবে সে ব্যাপারে এখনো পর্যন্ত কিছু জানায়নি আরবিআই। তার পাশাপাশি, ৫০০ টাকার নোট ছাপানো ধীরে ধীরে বৃদ্ধি করছে রিজার্ভ ব্যাংক। ফলে সবমিলিয়ে এই মুহূর্তে ভারতীয় অর্থনীতিতে আসতে চলেছে বেশ বড় কিছু পরিবর্তন।

Advertisement

Recent Posts