Post Office Scheme: মাত্র ৫০ টাকা করে জমা করলেই পাবেন ৩৫ লাখ টাকা, জানুন কীভাবে

Advertisement

Advertisement

দেশের বহু কৃষক আর্থিকভাবে দুর্বল। সময়ে সময়ে সরকার কৃষকদের জন্য বেশ কিছু সঞ্চয় প্রকল্প চালু করে। ইন্ডিয়া পোস্ট বিভিন্ন ঝুঁকি-মুক্ত সঞ্চয় প্রকল্প তৈরি করেছে যা ভালো রিটার্ন দেয়। দেশের গ্রামীণ অঞ্চলে বসবাসকারী মানুষের ভবিষ্যত সুরক্ষিত করতে সাহায্য করে এই সমস্ত প্রকল্প। গ্রাম সুরক্ষা যোজনা পোস্ট অফিস দ্বারা চালু করা অন্যতম জনপ্রিয় স্কিম। আসুন জেনে নেওয়া যাক গ্রাম সুরক্ষা প্রকল্প সম্পর্কে বিস্তারিত।

Advertisement

গ্রাম সুরক্ষা যোজনা ডাকঘরের গ্রামীণ ডাক জীবন বীমা প্রকল্পের অধীনে পরিচালিত হয়। এই স্কিমে আপনি প্রতিদিন 50 টাকা বিনিয়োগ করতে পারেন এবং পরিপক্কতার পরে 35,00,000 টাকা পেতে পারেন। এই প্রকল্পটি গ্রামীণ জনগোষ্ঠীর জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। 19 বছর থেকে 55 বছর বয়সী যে কোনও ব্যক্তি গ্রাম সুরক্ষা প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। এই পোস্ট অফিস স্কিমে ন্যূনতম বীমাকৃত অর্থরাশি 10,000 টাকা এবং সর্বাধিক 10 লক্ষ টাকা।

Advertisement

এই স্কিমে প্রিমিয়াম মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক বা বার্ষিক ভিত্তিতে জমা দেওয়া যেতে পারে। যদি কোনও ব্যক্তি এই স্কিমে প্রতি মাসে 1,500 টাকা অর্থাৎ প্রতিদিন মাত্র 50 টাকা বিনিয়োগ করেন, তবে তিনি এই স্কিমের মেয়াদপূর্তির পরে 35 লক্ষ টাকা পর্যন্ত রিটার্ন পেতে পারেন।

Advertisement

এই স্কিমে যাঁরা বিনিয়োগ করেন, তাঁরা চার বছর পর পর ঋণের সুবিধা পান। যদি কোনও পলিসিধারীকে এটি সমর্পণ করতে হয় তবে পলিসি শুরু হওয়ার তারিখের তিন বছর পরে এটি আত্মসমর্পণ করতে পারবেন। এই স্কিমে বিনিয়োগের পাঁচ বছর পরে বোনাসও রয়েছে। পোস্ট অফিস গ্রাম সুরক্ষা যোজনায় বিনিয়োগকারী সুবিধাভোগীকে 80 বছর বয়স পূর্ণ হওয়ার পরে পলিসির পুরো পরিমাণ অর্থাৎ ৩৫ লক্ষ টাকা হস্তান্তর করা হয়, তবে আগে এবং যখন প্রয়োজন হয় তখনও এই পরিমাণ দাবি করেন।