ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Gold Price Today: হু হু করে বাড়ছে সোনার দাম, আজ ১০ গ্রামের দাম শুনলে চমকে উঠবেন

Advertisement

Advertisement

বিয়ের মরশুমে গয়না ক্রেতাদের জন্য রয়েছে ভালো খবর। গত কয়েক দিনে সোনার দামে ব্যাপক পতন হয়েছে। ১০ দিনে ১০ গ্রাম সোনার দাম প্রায় আড়াই হাজার টাকা কমেছে। শুক্রবার এমসিএক্স সূচকে সোনার দাম কমলেও রুপোর দাম কেজিতে ৬ টাকা বেড়েছে। এখন এমসিএক্সে রুপোর দাম ৮২,৫০০ টাকা।

Advertisement

সোনা ও রুপোর দাম গত ১০ দিনে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। গত ১৬ এপ্রিল প্রতি ১০ গ্রাম সোনার দাম ৭৪ হাজারের আশপাশে পৌঁছলেও এরপর থেকে লাগাতার কমছে সোনার দাম। প্রতি ১০ গ্রাম সোনার দাম এখন হয়েছে ৭১,৪৮৬ টাকা। এই পরিস্থিতিতে প্রতি ১০ গ্রাম সোনার দাম প্রায় ২,৫০০ টাকা সস্তা হয়েছে।

Advertisement

একইভাবে কমেছে রুপোর দামও। ১৬ এপ্রিল, ২০২৪-এ রুপোর দাম প্রতি কেজি ৮৫ হাজার টাকার বেশি ছিল। এমসিএক্সে সোনার দাম প্রতি কেজি ৮২ হাজার হাজার ৫০০ টাকায় নেমে এসেছে। এমন পরিস্থিতিতে রুপোর দামও কেজিতে প্রায় আড়াই হাজার টাকা কমেছে। বিশ্ববাজারে স্বর্ণের স্পট মূল্য ছিল প্রতি আউন্স ২ হাজার ৩৪৯.৬০ ডলার। গত সপ্তাহে ব্যাপক মুনাফা বুকিংয়ের কারণে আন্তর্জাতিক বাজারে দামের হেরফের হয়েছে।

Advertisement

সম্প্রতি, ইজরায়েল এবং ইরানের মধ্যে উত্তেজনা বৃদ্ধির আশঙ্কায় সোনার দাম দ্রুত বৃদ্ধি পেয়েছিল এবং ৭৪ হাজারের কাছাকাছি পৌঁছে গিয়েছিল। তবে যুদ্ধের আশঙ্কা হ্রাস পাওয়ার পর দাম ফের কমতে শুরু করেছে। একই সঙ্গে মার্কিন ফেডারেল রিজার্ভের সুদের হার কমানোর আশা শেষ হয়ে যাওয়ায় স্বর্ণের দামও কমছে। বিশেষজ্ঞরা বলছেন, প্রতি ১০ গ্রাম সোনার দাম ৭০ হাজার টাকার কাছাকাছি পৌঁছতে পারে।

Recent Posts