LoC বরাবর আবার হামলা পাকিস্তানের, বেশ কয়েকটি বাড়িঘর ধ্বংস

Advertisement

Advertisement

ফের যুদ্ধবিরতি লঙ্ঘন করলো পাকিস্তান। নিয়ন্ত্রণ রেখা বরাবর আবার গোলাগুলি চালালো পাক সেনা। শুক্রবার রাতে পাকিস্তান সেনাবাহিনী জম্মু ও কাশ্মীরের কাঠুয়া জেলার হিরানগর সেক্টরে সীমান্ত পেরিয়ে ভারী গোলাবর্ষণ করে। স্থানীয় কিছু নাগরিক অঞ্চল এবং একটি মসজিদ এই গোলাগুলির ফলে ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানা যাচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা আইএএনএস কে দেওয়া এক বিবৃতিতে ভারতীয় সেনাবাহিনীর একজন প্রবীণ কর্মকর্তা বলেছেন, ‘পাকিস্তান সেনাবাহিনী ভারতীয় আবাসিক এলাকাগুলি লক্ষ্য করে মর্টার ছোঁড়ে।’ ভারতীয় সেনাবাহিনীও পাকিস্তানের এই গোলাগুলির বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে, জানিয়েছেন ওই প্রবীণ সেনাকর্মী।

Advertisement

আরও পড়ুন : ২৬/১১-এর হামলার পরে আইএএফ-এর পাকিস্তানকে আঘাত করার প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল সরকার : বিএস ধনোয়া

Advertisement

ভারতীয় সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে যে, ২০১৯ এ পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক এলওসি বরাবর যুদ্ধবিরতি লঙ্ঘন গত বছরের তুলনায় দ্বিগুণ হয়েছে। ২০১৮ সালে যেখানে ১৬২৯ টি এরকম ঘটনা ঘটেছিল, ২০১৯ সালে এখনো পর্যন্ত ৩২০০ এর বেশি এরকম ঘটনা ঘটেছে। শুধুমাত্র ডিসেম্বরে, এখনও পর্যন্ত প্রায় ৩২৯ টি ঘটনা রিপোর্ট করা হয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণ (১৭৫)। সেনাবাহিনীর একজন উর্ধ্বতন কর্মকর্তা বলছেন, শীতের মরসুমে এলওসি জুড়ে যুদ্ধবিরতি লঙ্ঘন সাধারণত খুব কম থাকে, কিন্তু এই বছর শীতেও যুদ্ধবিরতি লঙ্ঘন কমেনি।

জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকে পাকিস্তান যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনা ঘটাচ্ছে একের পর এক। আগস্ট মাস পর্যন্ত, ৩০৭ টি ঘটনার খবর পাওয়া গেছিল, যেখানে সেপ্টেম্বরে ২৯২ টি ঘটনা ঘটেছে। অক্টোবরের পরিসংখ্যান দাঁড়িয়েছে ৩৫১, আর নভেম্বরে রকম ৩০৪ টি ঘটনা সামনে এসেছে। পাকিস্তান সেনাবাহিনী এলওসি জুড়ে যুদ্ধবিরতি লঙ্ঘনের মাধ্যমে সন্ত্রাসীবাদীদের অনুপ্রবেশের প্রচেষ্টা চালাচ্ছে। কিন্তু ভারতীয় সেনাবাহিনী এই প্রচেষ্টাকে বারবার ব্যর্থ করে দিয়েছে।

Tags: defence

Recent Posts