মায়ের হাতে প্রথম কোন খাবার খেলেন মালাইকা? চলুন দেখে নিই মালাইকার ওনাম উৎসব

Advertisement

Advertisement

মালয়ালম ক্যালেন্ডার অনুসারে, ওনাম-এর দিন ও শুভ মুহূর্তের শুরু হল ২২ শে আগস্ট থেকে ৩১ শে আগস্ট বিকেল ৩ঃ০৪ মিনিট পর্যন্ত। কথিত আছে, ওনামের সাথে ধানের উৎসবও পালিত হয়। ওনাম উৎসবের সঙ্গে অসুর রাজা মহাবলী এবং ভগবান বিষ্ণু জড়িত। বিশ্বাস করা হয় যে, প্রতি বছর ওনাম উৎসব চলাকালীন, রাজা মহাবলী তাঁর প্রজাদের সঙ্গে দেখা করতে এবং তাদের সম্পর্কে জানতে কেরলে আসেন। তাঁর আগমন উপলক্ষ্যে পালিত হয় এই ওনাম উৎসব।

Advertisement

জাতি ধর্ম নির্বিশেষে প্রায় সকল জাতের মানুষ এই উৎসবে শামিল হন। হিন্দু, মুসলমান, খ্রিস্টান সবার কাছেই এই উৎসব সমান বার্তা বয়ে আনে।ওনামের দিন দুপুরে বসে মহাভজের আসর । তাকে স্থানীয় মালয়ালম ভাষায় বলে সাদ্য। পঞ্চব্যঞ্জন সহকারে রান্না হয় এই ওনাম স্পেস্যাল মহাভোজ। আমাদের প্রিয় বলিউড তারকাও পালন করলেন এই উৎসব। সপরিবারে একসঙ্গে টেবিলে বসে উপভোগ করলেন ওনাম সাদ্য।

Advertisement

Advertisement

সেই তারকা আর কেউ নন, তিনি হলেন মালাইকা আরোরা। প্রায় পাঁচ মাস পর নিজের পরিবারের সঙ্গে পালন করলেন ওনাম উৎসব। জানতে চান তাঁর থালায় কি কি ছিল? এইধরনের মহাভোজে অনেকে অনেকরকম খাবারের আয়োজন করেন। তবে মোট ২৬টি পদ থাকে। তার মধ্যে উল্লেখযোগ্য হল কলার চিপস, পাঁপড়, থোরান, মেজহুক্কুপুরাত্তি, কালান, ওলান, আভিয়াল, সাম্বার, ভাত, ডাল, এরিশেরি, রসম, আচার, বাটারমিল্ক, পায়েস ইত্যাদি।

সাধারনত কলা পাতায় করে এই মধ্যাহ্নভোজন করা হয়। তাই সেই নিয়ম অনুসারে মালাইকাও কলা পাতাতেই ভোজন সারেন। আজ অভিনেত্রীকে তাঁর মা কলাপাতার মধ্যেই নিজের হাতে করে খাইয়ে দেন। এই অনুষ্ঠানে অমৃতা আরোরা ও তাঁর পরিবারকেও একই টেবিলে দেখা গিয়েছে। এমনকি পোজ দিয়েছে অমৃতা আরোরার ছোট্ট ছেলেও।