Categories: দেশনিউজ

GST ক্ষতিপূরণ নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত, কেন্দ্রকে চিঠি মমতার

Advertisement

Advertisement

পশ্চিমবঙ্গ : করোনা পরিস্থিতিতে ঘেঁটে  গিয়েছে গোটা আর্থিক ব্যবস্থা। তারমধ্যে এখন দেশের একাধিক মানুষ চাকরি হারিয়ে বিপদের পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। এই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে রাজ্যগুলিকে জিএসটি বাবদ ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হয়। পাশাপাশি রাজ্যগুলিকে ঋণ নিয়ে কাজ করার পরামর্শও দেওয়া হয়।

Advertisement

কিন্তু এই গোটা বিষয় নিয়ে এবার মুখ খুললেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তামিলনাড়ু, কেরালা, ছত্তিশগড়, দিল্লি ও তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীরাও এই গোটা বিষয় নিয়ে রীতিমতো ক্ষুব্ধ হয়ে কেন্দ্রকে চিঠি লিখেছেন।  কেন্দ্রের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ তুলে  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, “জিএসটি নিয়ে কেন্দ্র যা ঘোষণা করেছে, তাতে কেন্দ্রীয় সরকারের ওপর থেকে মানুষের ভরসা চলে যাচ্ছে। এটি ভারত সরকারের তরফে আস্থা ও নৈতিক প্রতিশ্রুতিভঙ্গের সামিল”।

Advertisement

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে লেখা চিঠিতে তিনি আরও বলেন, “ইউপিএ আমলে ২০১৩ সালে অরুণ জেটলি বলেছিলেন, তৎকালীন কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দেবে না। তাই জিএসটির বিরোধিতা করা দরকার। কিন্তু নিজেদের দেওয়া প্রতিশ্রুতিই বিজেপি এখন রাখতে পারছে না। অনেকেই প্রশ্ন তুলতে শুরু করেছেন, বিজেপি সরকারের উপর তাহলে কি আর আস্থা রাখা যাবে না?’

Advertisement

Recent Posts