স্বাস্থ্য ও ফিটনেস

Navel Massage: ঘুমানোর আগে নাভিতে তেল মালিশ করলেই একাধিক সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব, বিস্তারিত জানুন

Advertisement

Advertisement

হেড বা বডি মাসাজের কথা আমরা সকলেই শুনেছি। তবে নাভি মাসাজের কথা আমরা অনেকেই শুনিনি। তবে বলা হচ্ছে, এই নাভি মাসাজেই মিলবে আরাম। দূর হবে একাধিক শারীরিক সমস্যাও। যদি প্রতিদিন রাতে ঘুমানোর আগে নাভিতে দু-চার ফোঁটা নারকেল তেল কিংবা ঘি কিংবা ক্যাস্টর অয়েল দিয়ে ভালো করে মাসাজ করা হয়, তবে কয়েকদিনের মধ্যেই তফাৎ নজরে আসবে। সম্প্রতি এই নিবন্ধের সূত্র ধরেই সেই প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করা হল।

Advertisement

রাতে নাভিতে তেল মালিশের উপকারিতা-

Advertisement

১) যদি প্রতিদিন রাতে ঘুমানোর আগে ৩-৭ ফোঁটা ঘি বা নারকেল তেল নাভিতে দিয়ে চারিপাশ ভালো করে মালিশ করে নেওয়া হয়, তবে আগের থেকে দৃষ্টিশক্তির উন্নতি ঘটতে থাকে।

Advertisement

২) ৩-৭ ফোঁটা ক্যাস্টর অয়েল যদি নাভি ও তার চারপাশে ছড়িয়ে দিয়ে ভালো করে মালিশ করা হয়, তবে এটি ত্বকে থাকা দীর্ঘস্থায়ী দাগ দূর করতেও সহায়তা করে।

৩) অনেকেই বিশ্বাস করেন, যদি নাভিতে ও তার চারপাশে ৩-৭ ফোঁটা সরিষার তেল ছড়িয়ে মালিশ করা হয়, তবে হাঁটুর সমস্যা থেকে মুক্তি মিলতে পারে অনেকটাই।

৪) নাভিতে ৩-৪ ফোঁটা নিম তেল মালিশে ব্রণর সমস্যা কমতে পারে অনেকগুণ।

৫) অনেকেই বিশ্বাস করেন রাতে ঘুমাতে যাওয়ার আগে যদি নাভিতে তেল মালিশ করা হয় তাহলে, ঠোঁট ধীরে ধীরে নরম ও গোলাপি হতে থাকে।

৬) এমনকি একথা অনেকেই বলেন, রাতে ঘুমাতে যাওয়ার আগে নাভিতে তেল মালিশ করলে ডায়রিয়া, খাবারে বিষক্রিয়া, বমি বমি ভাব থেকে মুক্তি পাওয়া যায়।

৭) নাভিতে পেপারমেন্ট তেল বা আদার তেল যদি মালিশ করেন তাহলে, একাধিক স্বাস্থ্যজনিত সমস্যার সাথে মোকাবিলা করার শক্তি আসে।