বাংলায় দারিদ্র্যের হার কমেছে ৬ শতাংশ, শুভেচ্ছা মমতা বন্দ্যোপাধ্যায়কে

Advertisement

Advertisement

নিঃসন্দেহে একটি তাৎপর্যপূর্ণ ঘটনা ঘটলো পশ্চিমবঙ্গের গোটা দেশ যখন দারিদ্র্যের জালা জর্জরিত তখন পশ্চিমবঙ্গে দারিদ্র্যের হার বেশ কিছুটা কমে গেল এমনই কেন্দ্রীয় পরিসংখ্যান বলছে। এমন কথাই সোশ্যাল মিডিয়ায় দেওয়ার সাথে সাথেই সকলেই তৃণমূল কংগ্রেসের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে শুভেচ্ছা জানিয়েছেন। তবে এর উত্তরে তিনি বলেছেন যেই সাফল্যের কারণ হল নানান ধরনের মানব কল্যাণ মুলক, পরিষেবা মূলক কর্মসূচি।

Advertisement

২০১১ থেকে ১২ সাল পর্যন্ত এবং ২০১৭ থেকে ১৮ সাল পর্যন্ত বাংলায় সার্বিকভাবে দারিদ্র্যের হার অনেকটাই কমে গিয়েছিল কিন্তু এবারে বাংলার পরে স্থান নিয়েছে গুজরাট ও তামিলনাড়ু।

Advertisement

তবে অনেকেই মন্তব্য করেছেন ১০০ দিনের কাজের ক্ষেত্র বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্প মারফত সাধারণ মানুষ অনেকটাই উপকৃত হয়েছে সে ব্যাপারেও অনেকটাই উদ্যোগী হয়েছে রাজ্য সরকার।

Advertisement

তৃণমূল কংগ্রেসের কন্যাশ্রী, রূপশ্রী, মানবিক, সবুজসাথী সবুজশ্রী, কৃষক বন্ধু, সমব্যথী ইত্যাদি জনমুখী প্রকল্প অনেকটাই এই দারিদ্র্য দূর করতে সাহায্য করেছে। তা ছাড়াও কৃষকদের আয় বেড়েছে কৃষি ঋণ দেওয়া হচ্ছে এবং বিনা পয়সায় দেওয়া হচ্ছে চাষের বীজও।

তাছাড়া বাড়িতে বাড়িতে হাঁস, মুরগি প্রতিপালন ব্যবস্থা করে দেওয়া হয়েছে এবং এই সমস্ত কাজকর্ম ঠিকঠাক চলছে কিনা সেই ব্যাপার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিনি রীতিমতো খোঁজখবর নেন, এবং তার সুফল দেখছে আজ গোটা পশ্চিমবঙ্গ।

Recent Posts