ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Land aadhaar link: এবার নিজের জমিকেও লিঙ্ক করে ফেলুন আধার কার্ডের সঙ্গে, নাহলে হবে ব্যাপক সমস্যা

এই জমির বিষয়টি নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার

Advertisement

Advertisement

যাদের কাছে জমিজমা কিছু রয়েছে, তাদের জন্য এসে গেলো বড় আপডেট। এবার থেকে আর আপনার জমি নিয়ে কেউ অন্যায় করত পারবেন না। কেউ আপনার জমি নিয়ে জালিয়াতি করতে পারবেন না। রাজস্ব বিভাগ দ্বারা একটি নতুন উদ্যোগ শুরু হয়েছে, যার কারণে এখন আর কেউ আপনার জমির জাল রেজিস্ট্রি করতে পারবে না বা কেউ জাল উপায়ে আপনার জমাবন্দি থেকে রসিদ কাটতে পারবে না। রাজস্ব বিভাগ এখন সমস্ত জমিকে আধার কার্ডের সাথে লিঙ্ক করার প্রস্তুতি নিয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট রাজস্ব কর্মচারীদের আদেশ জারি করা হয়েছে। জমাবন্দিতে আধার কার্ড যুক্ত হওয়ার পর জমি সংক্রান্ত অনেক ধরনের জালিয়াতি বন্ধ হয়ে যাবে।

Advertisement

জমাবন্দি রায়তের জমিকে আধার কার্ডের সাথে লিঙ্ক করার জন্য, রাজস্ব ও ভূমি সংস্কার দফতরের তরফে সংশ্লিষ্ট আধিকারিকদের ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে। এর জন্য জমাবন্দী রায়তকে তার মালগুজারির রসিদ সহ হালকার কর্মচারীকে আধার কার্ডের ফটোকপি এবং তার মোবাইল নম্বর দিতে হবে। এরপর সরকারি কর্মীদের মাধ্যমে জমাবন্দির রায়তের মোবাইল নম্বরকে আধার কার্ডের সঙ্গে যুক্ত করা হবে।

Advertisement

তবে, আধার কার্ডের সাথে জমাবন্দি রেজিস্টার লিঙ্ক করার ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হল এখনও এমন অনেক জমাবন্দি পাওয়া যাচ্ছে, যাদের ভাড়াটিয়া মারা গেছে এবং তার নামেই রাজস্ব রশিদ কাটা হচ্ছে। এরই মোকাবেলা করার জন্য, রাজস্ব ও ভূমি সংস্কার দফতর সেই মৃত জমাবন্দী অ্যাকাউন্টধারীর রেজিস্টার তার নিকটতম আত্মীয়ের আধার কার্ডের সাথে লিঙ্ক করার প্রস্তুতি নেওয়া হয়েছে। সব মিলিয়ে এই জমি জমা নিয়ে অনেক বড় কিছু সিদ্ধান্ত নিয়েছে সরকার। যদি এই সমস্ত কাজ ঠিকভাবে সম্পূর্ণ করা যায়, তাহলে আপনার জমি থাকবে সুরক্ষিত।

Advertisement

Recent Posts