কেন্দ্রীয় কর্মচারীদের জন্য বড় সুখবর, এবার ছুটির নতুন নিয়ম জারি করল সরকার

কেন্দ্রীয় কর্মচারীদের জন্য ঐচ্ছিক ছুটি নেওয়ার একটি নতুন নির্দেশিকা জারি করা হয়েছে বলে জানা গিয়েছে

Advertisement

Advertisement

কেন্দ্রীয় কর্মচারীদের জন্য আবারও বড় সুখবর। এবারে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য ঘোষণা করা হয়েছে ছুটির নতুন রেগুলেশন। আদেশে জারি করার নিয়ম অনুসারে কর্মচারীরা তিনটি ঐচ্ছিক ছুটির সাথে ১৪টি বাধ্যতামূলক ছুটির সুবিধা পেয়ে যাবেন। এই সম্পর্কে DoPT ইতিমধ্যেই একটি নির্দেশ জারি করেছে। সেই নির্দেশ না আমায় বলা হয়েছে ২০২৪ সালের মধ্যে দিল্লি এবং নয়া দিল্লিতে অবস্থিত সমস্ত কেন্দ্রীয় সরকারি অফিস গুলিতে এই নিয়ম কার্যকর হবে।

Advertisement

এছাড়াও প্রতিটি কর্মচারী ঐচ্ছিক ছুটির মধ্যে যেকোনো দুটি ছুটি বেছে নিতে পারবেন। দিল্লি এবং নতুন দিল্লির অফিসের জন্য ঈদ উল ফিতর, ঈদ উল যুহা, মহরম এবং ঈদ এ মিলাদে ছুটির তারিখের কোন পরিবর্তন নেই। যেদিন চাঁদ দেখা যাবে সেদিন এই ছুটি হবে। তবে বাধ্যতামূলক ছুটির একটা তালিকা দেওয়া হয়েছে। এর পাশাপাশি বিকল্প ছুটিরও একটি তালিকা রয়েছে।

Advertisement

বাধ্যতামূলক ছুটি পাওয়া যাবে প্রজাতন্ত্র দিবস, স্বাধীনতা দিবস, মহাত্মা গান্ধীর জন্মদিন, বুদ্ধ পূর্ণিমা, ক্রিসমাস ডে, বিজয়া দশমী অর্থাৎ দশেরা, দিওয়ালি, গুড ফ্রাইডে, গুরু নানকের জন্মদিন, ঈদ-উল-ফিতর, ঈদ-উল-আযহা, মহাবীর জয়ন্তী, মহরম এবং ঈদ-এ-মিলাদ এর দিনগুলিতে।

Advertisement

অন্যদিকে বিকল্প ছুটির দিনের মধ্যে রয়েছে হোলি, জন্মাষ্টমী, মহা শিবরাত্রি, রামনবমি, গণেশ চতুর্থী, রথ, মকর সংক্রান্তি, দক্ষিণ ভারতের ওনাম ও পোঙ্গল, শ্রী পঞ্চমী বা সরস্বতী পুজো, বৈশাখী, গুড়ি পাওড়া, এবং ছট পুজোর দিন।

Recent Posts