Categories: দেশনিউজ

চিনের বিরোধিতায় এবার জোট বাঁধবে ভারত, পাশে আছে অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া

Advertisement

Advertisement

ভারত : দিনের পর দিন চিন আর ভারতের সম্পর্ক একধাপ করে অবনতির দিকে এগোচ্ছে। চিন ও ভারতের সীমান্ত বিরোধে এবার ভারতকে সমর্থন করতে তার পাশে দাঁড়িয়েছে খোদ মার্কিন যুক্তরাষ্ট্র। এবার চিনের বিরোধিতা করে ভারতের পাশে দাঁড়াতে আমেরিকার সাথে জোট বাধতে চলেছে অস্ট্রেলিয়া, জাপান ও দক্ষিণ কোরিয়া।

Advertisement

এদিকে গতকাল ভারতে পাবজিসহ আরও ১১০টি  চিনা অ্যাপের নিষিদ্ধকরণ করার বিষয়টি সমর্থন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র৷ কারন বেশ কিছুদিন ধরেই বিভিন্ন চিনা অ্যাপ গুলি ব্যবহারকারীদের তথ্য চুরি করছিলো বলে মত অনেকেরই। এমনকি অন্য দেশের নিরাপত্তার বিষয়ক অনেক জিনিস নিয়েও তারা ঘাটাঘাটি করছিলো বলে সূত্রের খবর। আর এইসব কাজের বিরোধিতা করায় বেজায় খুশী আমেরিকা।

Advertisement

গতকাল এই বিষয়ে মুখ খোলেন মার্কিন সেক্ট্রেটরি অব স্টেট মাইক পম্পে। তিনি জানিয়েছেন, “চিনের কর্মকাণ্ড মোটেই সমর্থনযোগ্য নয়৷ সেই কারণে ভারত, এরা সকলেই ভারতের পাশে থেকে চিনের বিরোধ করবে৷ আমি মনে করি যে চিনের কমিউনিস্ট পার্টি কখনই তাঁদের সততা, সাম্যতা এবং স্বচ্ছতার পরীক্ষা দিতে প্রস্তুত নয়৷ যে কারণে তাঁদের কর্মকাণ্ডের ওপর বিশ্বাস হারাচ্ছে অন্যান্য দেশ। এমনকি গোটা বিশ্বেই প্রায় একত্রিত হতে শুরু করেছে চিনের বিরুদ্ধে”।

Advertisement

এর আগে প্যাংগং লেকের দক্ষিণ দিক চিনা সেনার দখলের উদ্দেশ্য ব্যর্থ করে ভারতীয় সেনাবাহিনী৷ ২৯ ও ৩০ অগাস্ট রাতের এই ঘটনায় আরো একবার নতুন করে বিবাদ বাধে চিন এবং ভারতের।  অবশ্য এই ঘটনায় চিন সাফ জানিয়ে দেয়, ভারতীয় সেনারাই তাদের মাটিতে অনুপ্রবেশ চালিয়েছে। আবার অন্যদিকে দক্ষিণ চিন সাগরে যুদ্ধজাহাজ পাঠানো নিয়ে ভারতের সাথে চিনের বিবাদে নতুন করে সমস্যা তৈরি হয় দুই দেশের মধ্যে। সেই নিয়ে, মাইক পম্পেও আরও বলেন যে, তাঁর আশা ভারত-চিন সীমান্ত যে সমস্যা তৈরি হয়েছে, তার শান্তিপূর্ণভাবে সমাধান হবে।

 

 

Recent Posts