পোস্ট অফিসে টাকা করুন বিনিয়োগ, পাবেন দারুন রিটার্ন সঙ্গেই সরকারি নিশ্চয়তা

পোস্ট অফিসে অনেক ধরনের বিনিয়োগ স্কিম পাওয়া যায়, যাতে বিনিয়োগ করে ভালো রিটার্ন পাওয়া যায়

Advertisement

Advertisement

উপার্জনের একটা অংশ বিনিয়োগ করা সবসময়ই একটি খুব ভাল সিদ্ধান্ত। বিনিয়োগের অনেক উপায় আছে, যার মধ্যে অনেকেই শেয়ার মার্কেট কিংবা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকে বেশি লাভজনক মনে করেন। তবে, লাভের পরিমাণ ভালো হলেও, এই বিনিয়োগে ঝুঁকি অনেক বেশি। তবে, এছাড়াও আরো অনেক বিনিয়োগের জায়গা আছে যেখানে আপনি বিনিয়োগ করে একটা মোটা টাকা রোজগার করতে পারবেন। আপনি যদি একটি নির্দিষ্ট রিটার্ন চান, তাহলে আপনার জন্য সবথেকে ভালো বিনিয়োগের জায়গা পোস্ট অফিস স্কিম। পোস্ট অফিসে অনেক ধরনের বিনিয়োগ স্কিম পাওয়া যায়, যাতে বিনিয়োগ করে ভালো রিটার্ন পাওয়া যায়। আজ আমরা আপনাকে এমন তিনটি পোস্ট অফিস স্কিম সম্পর্কে বলতে যাচ্ছি, যেগুলির লক-ইন পিরিয়ড ৫ বছরের এবং যেগুলি নিশ্চিত রিটার্ন প্রদান করে।

Advertisement

পোস্ট অফিস আরডি অ্যাকাউন্ট (পোস্ট অফিস রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট)

আপনি যদি ৫ বছরের জন্য গ্যারান্টিযুক্ত রিটার্ন সহ একটি সুরক্ষিত রেকারিং ডিপোজিট খুঁজছেন, তবে পোস্ট অফিস রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট আপনার জন্য সবথেকে ভালো। এই RD স্কিমটি বছরে ৫.৮% সুদের হার অফার করে। আপনি এই স্কিমে প্রতি মাসে ন্যূনতম ১০০ টাকা অথবা ১০ টাকার গুণিতক যে কোনও পরিমাণ টাকা বিনিয়োগ শুরু করতে পারেন। সবথেকে ভালো ব্যাপারটা হলো, এই স্কিমে কোন সর্বোচ্চ বিনিয়োগের সীমা নেই।

Advertisement

পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট

নাম থেকেই বোঝা যাচ্ছে, এই স্কিম হল এক ধরনের পোস্ট অফিস এফডি। এই স্কিমের অধীনে, আপনি পোস্ট অফিসে এক, দুই, তিন বা পাঁচ বছরের জন্য টাকা জমা করতে পারেন। এক, দুই এবং তিন বছরের জন্য FD-তে ৫.৫% সুদ পাওয়া যায়। তবে, আপনি যদি ভাল রিটার্ন খোঁজেন, তবে আপনি ৫ বছরের জন্য টাইম ডিপোজিটে বিনিয়োগ করতে পারেন। এটি ৫ বছরের আমানতে সর্বোচ্চ ৬.৭% পর্যন্ত সুদ অফার করে। এছাড়াও আপনি আয়কর আইন, ১৯৬১ এর ধারা ৮০সি এর অধীনে আয়কর ছাড়ের সুবিধা পেতে পারেন। এই স্কিমের অধীনে, আপনি ন্যূনতম ১০০০ টাকা জমা দিয়ে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনি যত খুশি বিনিয়োগ করতে পারেন। বিনিয়োগের সর্বোচ্চ সীমা নেই।

Advertisement

পোস্ট অফিস জাতীয় সঞ্চয় শংসাপত্র

পোস্ট অফিস NSC স্কিমটি ৫ বছরের লক-ইন পিরিয়ডের সাথে আসে। এটি এই তালিকার তৃতীয় স্কিম যা ৫ বছরের মেয়াদে ৬.৮% পর্যন্ত সুদের হারের প্রতিশ্রুতি দেয়। এই স্কিমের অধীনে, আপনি সর্বনিম্ন ১০০০ টাকা এবং ১০০ টাকার গুণিতকে বিনিয়োগ করতে পারেন। সর্বোচ্চ আমানতের সীমা এখানেও নেই। এই প্ল্যানটি আপনাকে ৫ বছরের লক-ইন মেয়াদ শেষ হওয়ার পরেই আপনার টাকা তুলতে দেয়। যাইহোক, কিছু শর্তে, আপনি সময়ের আগে বিনিয়োগকৃত টাকা তুলতে পারেন। এই স্কিমের অধীনে জমা করা টাকার পরিমাণ আয়কর আইনের ধারা ৮০সি এর অধীনে আয়করের সুবিধা পেয়ে থাকে।

Recent Posts