দক্ষিণ চিন সাগরে নিরাপত্তা বাড়াতে তৎপর ভারতীয় নৌসেনা, ক্ষুব্ধ চিন

Advertisement

Advertisement

চিন : শত্রুপক্ষকে কখনোই দুর্বল করে দেখেনা ভারত,  এমনকি প্রথম থেকেই চিনের আগ্রাসন নীতিকে একহাত নিয়েছে ভারত। প্রতিবার নিজের দেশকে সুরক্ষিত রাখতে একাধিক পদক্ষেপ নেওয়ার পাশাপাশি নতুন অস্ত্রের ব্যবহার করেছে ভারতের সেনাবাহিনী। এবার ভারতকে সুরক্ষিত করতে দক্ষিণ চিন সাগরে যুদ্ধজাহাজ পাঠাল ভারতীয় নৌসেনা।

Advertisement

কিছুদিন আগেই পূর্ব লাদাখের বিভিন্ন জায়গায় নতুন এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম মোতায়েন করে ভারত। এর আগে অবশ্য পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সেনা সরঞ্জামও মোতায়েন করেছে। ভারতের আকাশসীমায় কোনও চিনা বিমান যাতে ঢুকে না পড়তে পারে সেইজন্য এই মিসাইল ব্যবহার করা হবে বলে জানানো হয়।

Advertisement

ইলগা এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম খুব সহজে ব্যবহার করা যায়। ভারতীয় বায়ুসেনার শক্তি বাড়ানোর পাশাপাশি এবার দক্ষিণ চিন সাগরে যুদ্ধজাহাজ পাঠাল ভারতীয় নৌসেনা। কিন্তু ভারতের এই প্রতিরোধ করার নীতি নিয়ে প্রশ্ন তুলেছে চিন।কিন্তু চিনের কোনোরকম অভিযোগ শুনতে নারাজ ভারত। কারন এর আগে গালওয়ানে চিনা হামলায় ভারতের ২০ জওয়ান শহিদ হন, আর এই ঘটনার পরেই ভারতীয় নৌসেনা নিজেদের এক আক্রমণাত্মক যুদ্ধজাহাজকে দক্ষিণ চিন সাগরে মোতায়েন করে।

Advertisement

কিন্তু নিজেদের প্রতিরক্ষা করার এই নয়ানীতি মেনে নিতে পারছে না বেজিং। দক্ষিণ চিন সাগরের জলভাগে অন্য দেশের  পদক্ষেপ পছন্দ করে না বেজিং। ভারত ছাড়াও দক্ষিণ চিন সাগরে নিজেদের নৌবহর মোতায়েন করেছে আমেরিকাও। অতএব এই ঘটনার পর দুই দেশের কেউই যে চিনকে ভালো চোখে দেখেনা সেটা বিশ্ববাসীর কাছে জলের মতন পরিষ্কার।

 

Recent Posts