নিউজ

একজন ব্যক্তির কয়টি ব্যাংক অ্যাকাউন্ট থাকতে পারে? বড় নির্দেশ RBI-এর

Advertisement

Advertisement

সেভিংস করার হোক বা যে কোনও লেনদেন, কোথাও না কোথাও একটি ব্যাংক অ্যাকাউন্টের প্রয়োজন হয়। আজকের সময়ে অধিকাংশেরই একটি ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে।

Advertisement

যেখানে তারা তাদের অর্থ সঞ্চয় বা লেনদেন করতে পছন্দ করে। অন্যদিকে কিছু লোক একটি ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমেও সরকারী প্রকল্পের সুবিধা নিয়ে থাকে। কিছু মানুষ আছে যাদের দুইয়ের বেশি ব্যাংক অ্যাকাউন্ট আছে। তাই আপনার মনে কখনো এই প্রশ্ন উঠতে পারে যে একজন ব্যক্তির কয়টি ব্যাংক অ্যাকাউন্ট থাকতে পারে? অথবা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার বিষয়ে কী বলছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)? আসুন জেনে নেওয়া যাক।
কত ধরনের ব্যাংক একাউন্ট আছে?

Advertisement

• সেভিংস অ্যাকাউন্ট
• কারেন্ট অ্যাকাউন্ট
• স্যালারি অ্যাকাউন্ট
• জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট
• জয়েন্ট অ্যাকাউন্ট
আপনি যদি দৈনিক বা মাস সঞ্চয় করতে চান তবে এর জন্য একটি সেভিংস অ্যাকাউন্ট খুলতে পারেন। দেশে প্রাথমিক ভাবে এই অ্যাকাউন্ট বেশি ব্যবহার করা হয়। সেভিংস অ্যাকাউন্টে সুদ দেওয়া হয়। সুদের হারও বিভিন্ন ব্যাংক বিভিন্ন মাস অনুযায়ী দিয়ে থাকে। এ ছাড়া মানুষ ব্যবসার জন্য কারেন্ট অ্যাকাউন্ট ব্যবহার করে। তবে কেউ কেউ বেতনের জন্য স্যালারি অ্যাকাউন্ট ব্যবহার করেন।

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী, একজন ব্যক্তির ভারতে যে কোনও সংখ্যক অ্যাকাউন্ট থাকতে পারে। এর জন্য কোনো সীমা বেঁধে দেওয়া হয়নি।
যাইহোক, এটি গুরুত্বপূর্ণ যে আপনি যে সমস্ত ব্যাংক অ্যাকাউন্ট খুলেছেন সেগুলিতে আপনার মনোযোগ দেওয়া উচিত, অন্যথায় ব্যাংক চার্জ করা হয়।

Recent Posts