খাওয়া -দাওয়া

Garlic Side-effects: এই চারটি সমস্যা থাকলে কখনোই রসুন খাবেন না, জানুন বিস্তারিত

Advertisement

Advertisement

সাধারণত রসুন খাদ্যদ্রব্য হিসেবেই ব্যবহার করা হয়ে থাকে প্রতিটি রান্নাঘরে। অনেকে আবার রসুনের উপকারিতার কারণেই রসুন খেয়ে থাকেন। রসুন খাওয়ার উপকারিতা নিয়ে অনেকেই অনেক কথা আবশ্যিকভাবে শুনেছেন। তবে কিছু কিছু ক্ষেত্রে রসুন ভীষণভাবে ক্ষতি করতে পারে শরীরের। হয়তো একথা অজানা অনেকেরই। সাম্প্রতিক এই নিবন্ধের সহায়তায় সেই কথাই জানানো হবে সকলকে। যদি কোন ব্যক্তির শরীরে নিম্নে উল্লেখিত সমস্যাগুলি থেকে থাকে তাহলে, রসুন খাওয়া থেকে বিরত থাকাই শ্রেয়।

Advertisement

১) অম্বল: যদি কারোর অম্বলের সমস্যা থেকে থাকে তাহলে রসুন খাওয়া যতটা সম্ভব কমিয়ে দেওয়াই উচিৎ। সাধারণত অতিরিক্ত মসলাযুক্ত খাবার রান্নার সময় বেশ অনেকখানি রসুনের প্রয়োজন হয়। আর সেই খাবার খেতে ভালো লাগলেও, কিছু কিছু ক্ষেত্রে সেগুলি একেবারেই উপযুক্ত নয় শরীরের পক্ষে। যাদের অম্বলের সমস্যা রয়েছে তারা যদি এমন মসলাযুক্ত খাবার প্রতিনিয়ত খেতে থাকেন তাহলে, তাদের অম্বলের সমস্যা দিন দিন বৃদ্ধি পাবে, যা খুব স্বাভাবিকভাবেই ক্ষতিকারক শরীরের পক্ষে।

Advertisement

২) দুর্বল পেটের সমস্যা: এমন অনেকেই রয়েছেন যারা দুর্বল পেটের সমস্যায় ভুগে থাকেন। এর অর্থ খুব বেশি মসলাযুক্ত খাবার কিংবা অতিরিক্ত খাওয়া-দাওয়া যাদের পেটে সহ্য হয় না। এমন সমস্যা থাকা সত্ত্বেও যদি রসুন খাওয়া না কমানো হয় তাহলে দুর্বল পেটের সমস্যা বাড়তে পারে আরো। যার কারণবশত দুর্বল হয়ে যেতে পারে শরীরও। এক্ষেত্রে অতিরিক্ত রসুন যুক্ত রিচ খাবার কিংবা কাঁচা রসুন না খাওয়াই শ্রেয়।

Advertisement

৩) ঘাম ও নিঃশ্বাসে দুর্গন্ধ: চারপাশে এমন অনেক ব্যক্তি রয়েছেন যাদের প্রচন্ড পরিমাণে ঘাম হয়। পাশাপাশি নিঃশ্বাসে দুর্গন্ধও হয়। এক্ষেত্রে রসুন খাওয়া এড়িয়ে চলাই সবথেকে বুদ্ধিমানের কাজ। কারণ রসুন খেলে এই ধরনের সমস্যা আরো বেশি করে বেড়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়।

৪) রক্ত তরল রাখার ওষুধ: যে সমস্ত ব্যক্তি ডাক্তারের পরামর্শ অনুযায়ী, শরীরের রক্ত তরল রাখার ওষুধ প্রতিদিন খান, তাদের জন্য রসুন খাওয়া একেবারেই স্বাস্থ্যকর নয়। কারণ রসুন খেলে তার প্রভাবে অনেকক্ষেত্রে শরীরে ওষুধ ঠিকমতো কাজ করতে পারে না।

Recent Posts