শরীরে আয়রনের অভাব পূরণ করতে রোজ খান এই খাবারগুলি

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় উপাদান আয়রন। আয়রনের অভাবে মূলত যে শারীরিক সমস্যা দেখা দেয় তা হল রক্তস্বল্পতা। আয়রন রক্তে হিমোগ্লোবিন তৈরিতে সাহায্য করে। আয়রনের ঘাটতি হলে ক্লান্তি ভাব, মাথাব্যথা, হার্টবিট বেড়ে যাওয়া, অবসন্নতা, চামড়া ফ্যাকাশে হয়ে যাওয়া, চুল পড়া, শ্বাসকষ্ট, অনিদ্রা ইত্যাদি সমস্যা হয়ে থাকে। আবার অধিক পরিমাণে আয়রন গ্রহণ করলেও সেটা লিভারের ক্ষতি করে থাকে। একজন নারীর প্রতিদিন ১৫ মিলিগ্রাম আয়রন ও একজন পুরুষের প্রতিদিন ১০ মিলিগ্রাম আয়রন গ্রহন করা প্রয়োজন। জেনে নিন কোন কোন খাবারে মিলবে পর্যাপ্ত পরিমাণে আয়রন-

Advertisement

১: আয়রনের ভালো উৎস ডিম। পুষ্টিবিদরা প্রতিদিন দুটো করে ডিম খাওয়ার পরামর্শ দিয়ে থাকে। এটি শরীরের দৈনিক আয়রনের চাহিদা পূরণ করতে সক্ষম।

Advertisement

২: প্রোটিন, ভিটামিন ও মিনারেল ছাড়াও সয়াবিনে রয়েছে উচ্চ মানের আয়রন যা শরীরে দৈনিক আয়রনের চাহিদার অনেকটাই পূরণ করে থাকে।

Advertisement

৩: বিভিন্ন ধরনের মাছ যেমন- স্যামন, সার্ডিন, কুটেল ইত্যাদিতে প্রচুর আয়রন পাওয়া যায়। এছাড়া স্যামনের মধ্যে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে স্ট্রোকের ঝুঁকি কমাতে উপকারী।

৪: ১০০ গ্রাম কালো চকলেট দৈনিক আয়রনের চাহিদার ৩৫ ভাগ পূরণ করে থাকে। এর পাশাপাশি এটি উচ্চ রক্তচাপ ও বাজে কোলেস্টেরল কমাতেও উপকারী।

৫: সবুজ শাকসবজি বিশেষ করে পালংশাক ও মটরশুটিতে রয়েছে ভালো মানের আয়রন। প্রতিদিনের খাদ্য তালিকায় এই দুই উপাদান রাখলে এগুলি শরীরে আয়রনের চাহিদার অধিকাংশই পূরণ করতে সক্ষম।

Recent Posts