জ্যোতিষ

Tulsi Puja: ভুলেও এই দু’দিন তুলসী গাছে জল দেওয়া উচিৎ নয়, ক্ষুব্ধ হন মা লক্ষ্মীও

Advertisement

Advertisement

যেকোন গৃহস্থ ঘরে তুলসী গাছকে শুভ বলে মানা হয়। এই গাছকে মা লক্ষ্মী হিসেবেই পুজো করে থাকেন সকলে। ভগবান বিষ্ণুর প্রিয় তুলসী। নারায়ণ পুজো কখনোই তুলসী পাতা ছাড়া সম্পূর্ণ হয় না। তুলসী পাতা সন্তুষ্ট করে নারায়ণকে। বাড়িতে যদি তুলসী গাছ থাকে তাহলে বেশকয়েকটি নিয়ম আবশ্যিকভাবে মেনে চলতে হয়। অন্যথায়, তা দুর্ভাগ্য বয়ে নিয়ে আসে গৃহস্থ পরিবারে।

Advertisement

গৃহস্থ বাড়িতে তুলসী গাছ লাগানোর নিয়ম সম্বন্ধে সাধারণ মানুষ ওয়াকিবহাল থাকলেও, অনেকেই হয়তো ভুলবশত প্রতিদিন পুজোর উদ্দেশ্যে জল দেন তুলসী গাছে। কিন্তু এটাই সবথেকে বড় ভুল। শাস্ত্র মতে, বিশেষ করে রবিবার ও একাদশী এই দুটি দিন তুলসী গাছে জল দিতে নেই। সাম্প্রতিক এই নিবন্ধের সূত্র ধরেই এই বিষয়টি নিয়ে ওয়াকিবহাল করা হবে সকলকে।

Advertisement

• একাদশী- একাদশীর দিন কখনোই তুলসী গাছ থেকে পাতা তোলা কিংবা তাতে জল দেওয়া উচিৎ নয়। কারণ এদিন মা তুলসী ভগবান বিষ্ণুর জন্য নির্জলা উপবাস করে থাকেন। এই দিনে যদি তুলসীকে জল নিবেদন করা হয় তাহলে, মা তুলসীর উপবাস ভঙ্গ হয়। আর যার ফলস্বরূপ ক্ষুব্ধ হন তিনি। রুষ্ট হন মা লক্ষ্মীও। মুখ ফেরায় সৌভাগ্য।

Advertisement

• রবিবার- রবিবারেও মা তুলসী নির্জলা উপবাস করেন ভগবান বিষ্ণুর জন্য। ফলে, এদিন যদি পুজোর উদ্দেশ্যে জল দেওয়া হয় তুলসী গাছে তাহলে, মা তুলসীর নির্জলা উপবাস ভঙ্গ হয়। আর সেই কারণ হেতু ক্ষুব্ধ হন মা তুলসী। রুষ্ট হন মা লক্ষ্মীও। যার জন্য গৃহস্থের আর্থিক লাভ ও সৌভাগ্য হ্রাস পেতে পারে।

Recent Posts