নিউজ

দীপাবলি, ছট পূজায় বাড়ি যাওয়ার জন্য টিকিট পাচ্ছেন না? IRCTC এর এই বিকল্পটি ব্যবহার করুন

আপনি যদি উৎসবের মরশুমে ট্রেনের টিকিট পেতে চান তাহলে এটা আপনার জন্য সবথেকে ভালো অপশন হতে চলেছে

Advertisement

Advertisement

দীপাবলি এবং ছট পুজোর মতো উৎসবে টিকিটের জন্য মানুষের ভিড় অনেক বেশি থাকে। এই সমস্ত উৎসবে বেশিরভাগ মানুষ তাদের বাড়ির উদ্দেশ্যে যাত্রা করেন। এ কারণে রেল প্রতিবছরের জন্য অনেক উৎসবে বেশি ট্রেন চালায়। কিন্তু যদি আপনি ট্রেনে কনফার্ম বার্থ না পান তাহলে আপনি কি করবেন? এমন পরিস্থিতিতে আপনাকে অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হতে পারে। ভারতীয় রেলওয়ে তাদের যাত্রীদের এই সমস্যা থেকে বাঁচানোর জন্য নিয়ে এসেছে VIKALP স্কিম। এটি এমন একটি সুবিধা যা ব্যবহার করলে আপনার টিকিট নিশ্চিত হওয়ার সম্ভাবনা অনেকটা বেড়ে যাচ্ছে। এটা কিভাবে কাজ করে এবং কিভাবে আপনি এর সুবিধা গ্রহণ করতে পারেন

Advertisement

VIKALP কি?

Advertisement

রেলওয়ে ২০১৫ সালে যাত্রীদের জন্য এই বিকল্প স্কিম চালু করেছিল। এই স্কিমে অনলাইন ওয়েটিং টিকিট বুক করার সময় যাত্রীরা নিশ্চিত টিকিট পেতে অন্য ট্রেনের বিকল্প বেছে নিতে পারেন। এর ফলে তাদের নিশ্চিত টিকিট পাওয়ার সম্ভাবনা অনেকটা বেড়ে যায়। এই পদ্ধতিটিকে অল্টারনেট ট্রেন অ্যাকমোডেশণ স্কিম বলা হয়ে থাকে। এর মাধ্যমে রেল আরো বেশি সংখ্যক যাত্রীদের নিশ্চিত টিকিট সরবরাহ করতে পারে। irctc বিকল্প টিকিট বুকিং স্কিমের কারণে উৎসবের মরশুমে এবং অন্যান্য সময়ে নিশ্চিত টিকিট পেতে পারছেন। তবে এর অর্থ এই নয় যে আপনি নিশ্চিত টিকিট পেয়ে যাবেন। একটা সম্ভাবনা বাড়ে শুধুমাত্র। তবে যদি বার্থ এবং ট্রেন উপলব্ধ থাকে তবেই কিন্তু আপনি এর মাধ্যমে টিকিট পেতে পারেন।

Advertisement

আইআরসিটিসির এই vikalp স্কিম ব্যবহার করতে আইআরসিটিসি ওয়েবসাইট থেকে আপনাকে টিকিট করতে হবে। ট্রেনে আসনের প্রাপ্যোতার স্থিতি প্রথমে পরীক্ষা করা হবে এবং তারপর যদি কোন ট্রেনে আসন থেকে থাকে তাহলে আপনাকে সেই ট্রেনের টিকিট বুক করতে দেওয়া হবে। আপনি যদি অনলাইনে ট্রেনের টিকিট বুক করেন তাহলে আপনাকে এই অপশন নির্বাচন করতে হবে। আপনি সর্বাধিক সাতটি ট্রেন নির্বাচন করতে পারবেন এই বিকল্পে। যদি আপনার ওয়েটিং টিকিট নিশ্চিত না হয় তাহলে এর মধ্যে যে কোন একটি ট্রেনের টিকিট নিশ্চিত হয়ে যাবে যদি আপনার এই অপশন ব্যবহার করা থাকে। তবে হ্যাঁ যদি একটাও টিকিট নিশ্চিত না হয় তাহলে কিন্তু আপনি টিকিট পাবেন না।

Recent Posts