ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Investment Plan: সন্তানের নামে মাত্র ৫,০০০ টাকা জমা করুন, আপনি অল্প বয়সেই লাখ টাকার মালিক হবেন

Advertisement

Advertisement

বর্তমানে মূল্যবৃদ্ধির বাজারে নিজেদের কন্যা সন্তানের ভবিষ্যৎ সুনিশ্চিত করা একটা বড় ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। পড়াশোনা থেকে শুরু করে বিয়ের খরচা যোগাতে নাভিশ্বাস ওঠে অধিকাংশ বাবা-মায়ের। তবে তাদের কিছুটা হলেও চিন্তামুক্ত করতে কেন্দ্র শুরু করেছে আরো এক নতুন প্রকল্প। এই নিবন্ধের সূত্র ধরে নতুন প্রকল্প সুকন্যা সমৃদ্ধি যোজনা নিয়েই বিস্তারিত আলোচনা করা হবে।

Advertisement

কেন্দ্রের এই সুকন্যা সমৃদ্ধি যোজনা শুধুমাত্র কন্যা সন্তানদের জন্য। এই যোজনায় অ্যাকাউন্ট খোলার জন্য কন্যা সন্তানের জন্মের পর থেকে ১০ বছর বয়সের মধ্যেই খুলে ফেলতে হবে অ্যাকাউন্ট। শুরু করে দিতে হবে বিনিয়োগ। আর এরপর ১৫ বছর বয়স হলেই হাতে আসবে মোটা অঙ্কের টাকা। ৪১৬ টাকা বিনিয়োগেই মিলবে ৬৪ লাখ।

Advertisement

সুকন্যা বৃদ্ধি যোজনা-
এই যোজনায় প্রতিদিন ৪১৬ টাকা বিনিয়োগ করলে মাসের শেষে জমা হয় ১২,৫০০ টাকার। বছর শেষে সেই বিনিয়োগের পরিমাণ হবে দেড় লাখ টাকা। টাকা ম্যাচিওর হওয়ার আগে যদি সুদের হার ৭.৬ শতাংশ থাকে তবে আসলের পাশাপাশি সুদ হিসাবে হাতে আসবে ৪১,২৯,৬৩৪ টাকা।

Advertisement

এই যোজনা অনুযায়ী, কন্যা সন্তানের ১৮ বছর বয়স হলেই জমানো টাকার ৫০ শতাংশ টাকা তোলা যাবে। কেন্দ্র এই যোজনায় ৩ মাস অন্তর সুদের হার নির্ধারণ করে। তিন মাস অন্তর এই সুদের হার ৮ শতাংশ। শুরুর দিকে এই যোজনায় সুদের হার ৯.১ শতাংশ। ২০১৫-র অর্থবর্ষে সুদের পরিমাণ বেড়ে হয় ৯.২ শতাংশ। এরপর ২০২১-২২’এ সুদের হার কমে যায়। এই যোজনা অনুযায়ী, যার নামে অ্যাকাউন্ট তার ২১ বছর বয়স হলে অ্যাকাউন্টে থাকা বাকি অর্থ নিজের প্রয়োজনে তুলে নিতে পারবে সে। ২১ বছর বয়স হওয়ার পর গচ্ছিত অর্থের পরিমাণ হবে ৬৩,৭৯,৬৩৪। মোট বিনিয়োগের পরিমাণ যদি ২২,৫০,০০০ হয়, তবে বিনিয়োগের উপর সুদ বাবদ মিলবে ৪১,২৯,৬৩৪ টাকা।

Recent Posts