নিউজ

7th Pay Commission: কেন্দ্রীয় কেন্দ্রের অপেক্ষা শেষ, ধরাছোঁয়ার বাইরে বাড়তে পারে সবার মাইনে

Advertisement

Advertisement

২০২৪ সালের জানুয়ারির মধ্যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৫০ শতাংশ বা তারও বেশি বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। সপ্তম বেতন কমিশনের আওতায় এই বৃদ্ধি করা হবে। বর্তমানে সপ্তম বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে ডিএ-র হার নির্ধারণ করা হয়। মুদ্রাস্ফীতির প্রভাব কমাতে ডিএ এবং ডিআর মূল বেতনের ৫০ শতাংশ বা তার বেশি হলে ডিএ এবং ডিআর সংশোধন করা উচিত বলে গত বেতন কমিশনও সুপারিশ করেছিল।

Advertisement

কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরি ২০২৩ সালের ২৫ জুলাই রাজ্যসভায় এক প্রশ্নের জবাবে জানিয়েছিলেন, মুদ্রাস্ফীতির কারণে বেতন ও পেনশনের প্রকৃত মূল্য হ্রাসের ক্ষতিপূরণ দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (ডিএ) এবং মহার্ঘ ভাতা (ডিআর) দেওয়া হয়। বর্তমানে কর্মচারী ও পেনশনভোগীদের ৪২ শতাংশ ডিএ দেওয়া হচ্ছে। এই হারগুলি প্রতি ছয় মাসে সংশোধন করা হয়।

Advertisement

Advertisement

অষ্টম বেতন কমিশনের প্রশ্নে মন্ত্রী বলেন, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য অষ্টম কেন্দ্রীয় বেতন কমিশন গঠনের কোনও পরিকল্পনা বা বিবেচনাধীন নেই। সুপ্রিম কোর্ট সপ্তম বেতন কমিশনের রিপোর্টের ১.২২ অনুচ্ছেদ বিবেচনা করেনি, যেখানে সুপারিশ করা হয়েছে যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন ম্যাট্রিক্স ১০ বছরের দীর্ঘ সময়ের জন্য অপেক্ষা না করে অর্জিত ফর্মুলার ভিত্তিতে পর্যায়ক্রমে পর্যালোচনা করা যেতে পারে। চৌধুরি বলেন, সরকার সপ্তম কেন্দ্রীয় বেতন কমিশনের ভিত্তিতে বেতন ও ভাতা সংশোধনের অনুমোদন বিবেচনা করেনি।

উল্লেখ্য, এর আগে অষ্টম বেতন কমিশন গঠন নিয়ে আলোচনা হয়েছিল। যার জবাব দিয়েছিল কেন্দ্রীয় সরকার। সরকার অষ্টম বেতন কমিশন গঠনের কোনও প্রস্তাব বিবেচনা করার বিষয়টি প্রত্যাখ্যান করেছিল।

Recent Posts