সাত দিনে বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৪ লক্ষ থেকে বেড়ে ৮ লক্ষ, আশঙ্কায় গোটা বিশ্ব

Advertisement

Advertisement

গত সাত দিনে বিশ্বে করোনাতে আক্রান্তের সংখ্যা দ্বিগুন হারে বেড়েছে আর মৃতের সংখ্যা আড়াই গুন হারে বেড়েছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী আজ বিশ্বে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ লক্ষ ৫৮ হাজার ৭৮৫ জন। আর মৃত্য হয়েছে ৪২ হাজার ১৫১ জনের। মার্চের ২৪ তারিখ পর্যন্ত বিশ্বে আক্রান্তের সংখ্যা ছিল ৪ লক্ষের কিছু বেশি এবং মৃত্যু হয়েছিল ১৮ হাজারের বেশি। আজ সেই সংখ্যা দ্বিগুনের বেশি হয়েছে।

Advertisement

ইউএস-র রিপোর্ট অনুযায়ী মঙ্গলবার সব থেকে বেশি সংখ্যায় আক্রান্ত হয়েছে সাথে মৃতের হার ও বেড়েছে। হোয়াইট হাউসের সাংবাদিক সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন যে আগামী ২ সপ্তাহে কড়া ভাবে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। এরসাথে তিনি আমেরিকানবাসীকে আগামী দিনগুলি আরও কঠিন হবে বলে তার প্রস্তুতি নিতে বলেছেন।

Advertisement

চীন ছাড়া আরও ২০০ টি দেশে আক্রান্তের সংখ্যা বেড়েছে প্রায় ৬ লক্ষ, যার মধ্যে ইউরোপের ১০ টি দেশে আক্রান্ত হয়েছেন ১০ হাজারের বেশি মানুষ। ইউরোপের মধ্যে ইটালিতে সবচেয়ে বেশি ভয়ানক আকারে নিয়েছে করোনা। ইটালিতে আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৫ হাজার ৭৯২ জন, যার মধ্যে মারা গেছেন ১২ হাজার ৪২৮ জন। নতুন করে আরও ২ হাজার জনের বেশি আক্রান্তের খবর পাওয়া গেছে।

Advertisement

স্পেনে গত ২৪ ঘন্টায় ৮৪৯ জনের মৃত্যু হয়েছে। স্পেনে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৮ হাজার ১৮৯ জনের। ইটালির পর স্পেনে মারাত্মক হরে বাড়ছে করোনা সংক্রমণ। স্পেনের মাদ্রিদ সবচেয়ে খারাপ অবস্থা, সেখানে আক্রান্ত হয়েছে ৩২৭ হাজারের বেশি এবং মারা গেছে সাড়ে ৩ হাজারের বেশি মানুষ।