ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

৩ লাখ টাকার ওপর আয়, একবার বিনিয়োগ করলে চলবে বছরের পর বছর, শুরু করে দিন এই Business

Advertisement

Advertisement

আমরা আপনাকে এমন একটি Business Idea দিচ্ছি যার সাহায্যে আপনি খুব কম টাকা দিয়ে শুরু করে মোটা অঙ্কের অর্থ উপার্জন করতে পারবেন। আমরা নারকেল তেলের ব্যবসার কথা বলছি। আপনি নারকেল থেকে তেল বের করার ব্যবসা শুরু করতে পারেন। এটি এমন একটি বিষয় যার চাহিদা দিন দিন বাড়ছে। এটি খাদ্য, ওষুধ এবং সৌন্দর্য পণ্য থেকে শুরু করে একাধিক সামগ্রী তৈরি করতে ব্যবহৃত হয়।

Advertisement

নারকেল তেল চুলের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটি ত্বকের জন্য খুবই ভালো বলে ছোটবেলা থেকে আমরা শুনে আসছি। সামগ্রিকভাবে, নারকেল তেল ঔষধি গুণে সমৃদ্ধ। নারকেল তেল সাধারণত সব বাড়িতে পাওয়া যায়।নারকেল তেলের ব্যবসা শুরু করতে অবশ্যই কিছু কাঁচামাল প্রয়োজন হবে। এর পাশাপাশি কাঠের প্রেস মেশিন, এইচপি মোটর, ফিল্টার মেশিন, স্টোরেজ ট্যাঙ্কের মতো জিনিস প্রয়োজন। তেল তৈরির জন্য কোন কোন প্রয়োজন সেটার একটা লিস্ট করে নিলে ভালো।

Advertisement

নারকেল তেল তৈরি করার জন্য একটি কাঠের প্রেস মেশিনে নারকেল রাখুন এবং এটি দীর্ঘ সময়ের জন্য সূক্ষ্মভাবে পিষে নিন। এটি পিষে নেওয়ার পর থেকে এটি থেকে তেল বের করা হয়। এর পরে, মিক্সারটি একটি ঠান্ডা প্রেসে স্থাপন করা হয়। এটি ঠান্ডা করার জন্য খোলা রেখে দেওয়া হয়। ঠাণ্ডা হওয়ার পরে এটি একটি ফিল্টার মেশিনে রেখে পরিষ্কার করা হয়। এর পরে, এই তেল বোতলে ভরে বাজারে আনা হয়।এই ব্যবসা শুরু করার জন্য নতুন মেশিন কিনতে, জায়গা, কাঁচামাল কেনার জন্য খরচ করতে হবে। এই ব্যবসায় আপনি ১৫ থেকে ২০ লক্ষ টাকা খরচ করতে পারেন শুরুর দিকে। এর জন্য আপনি ঋণও নিতে পারেন।

Advertisement

আপনি গ্রামে বা শহরে যে কোনো জায়গায় এই ব্যবসা শুরু করতে পারেন। এই ব্যবসা সারা বছর চলার মত ব্যবসা। এতে প্রচুর উপার্জনও হয়। আপনাকে শুধু একবারই বিনিয়োগ করতে হবে। একই সঙ্গে সব খরচ বাদ দিয়ে বছরে ৩ লাখ টাকার বেশি আয় করতে পারবেন। এর পর ব্যবসা যত বাড়বে আয় বৃদ্ধি পাবে।

Recent Posts