বিদ্যুৎ পরিষেবা নিয়ে বড়সড় সিদ্ধান্ত কেন্দ্রের, মিলবে আর্থিক সুবিধা

Advertisement

Advertisement

কলকাতা: রাজ্যের বিদ্যুৎ সংস্থাগুলির জন্য সুখবর এনেছে কেন্দ্রীয় সরকার। করোনা আবহের মধ্যে যখন গোটা বিশ্ব আর্থিক সংকটের মুখে, তখন রাজ্যের বিদ্যুৎ পরিবহন সংস্থাগুলিকে আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র।

Advertisement

এর জন্য ইতিমধ্যেই মন্ত্রিসভার কাছে Reform based Incentive Scheme এর প্রস্তাব দেওয়া হয়েছে ৷ কেন্দ্রীয় সরকারের যে প্রত্যেক ডিসকম রয়েছে তার ওপর নির্ভর করেই প্রত্যেকটি রাজ্যের বিদ্যুৎ পরিবহন সংস্থাগুলিকে আর্থিক ফান্ড দেওয়ার কথা ভাবা হয়েছে। মানুষের সুবিধার্থে বিদ্যুৎ পরিবহন সংস্থাগুলিকে আর্থিক প্যাকেজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই প্রকল্পের জন্য ৩.১২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর জন্য ২০২০-২১  আর্থিক বর্ষে ডিসকমের বেসরকারিকরণ করার কথা ভাবা হচ্ছে।

Advertisement

এর মধ্যে চন্ডিগড়, আন্দামান নিকোবরের ডিসকমও সামিল রয়েছে ৷ এছাড়াও দাদর নগর হভেলি এবং দমন ও দিউয়ের ডিসকম প্রাইভেট সংস্থাকে দেওয়া হবে ৷ জানা গিয়েছে, রুরাল ইলেক্ট্রিফিকেশন কর্পোরেশন (REC) ও পাওয়ার ফিন্যান্স কর্পোরেশনের (PFC) তরফে রাজ্যের ডিসকমে ৬৮,০০০ কোটি টাকা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে ৷ এর পাশাপাশি যদি কোনও রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল ঋণ নিতে চায়, সেক্ষেত্রেও ঋণ নেওয়ার সীমা বাড়ানোর পাশাপাশি ১.২ লক্ষ কোটি টাকা বাড়ানোর দাবি জানানো যেতে পারে।

Advertisement

মনে করা হচ্ছে, কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপ পরবর্তী সময়ে গোটা দেশের বিদ্যুৎ পরিবহন ব্যবস্থাকে আরও উন্নত করবে। এমনকি চলতি বছরের শেষ কিংবা আগামী বছরের শুরুর দিকের মধ্যে সমস্ত ডিসকমের লোকসান অনেকটাই কমিয়ে আনা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

Recent Posts