নিউজ

Cash Limit: এই পরিমাণ অর্থ ব্যাঙ্ক অ্যাকাউন্টে রাখা যায়, RBI জানিয়ে দিল সীমা

কারেন্ট অ্যাকাউন্টে অতিরিক্ত লেনদেনের জন্য আয়কর দিতে হতে পারে

Advertisement

Advertisement

আজকালকার দিনে প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকে। এই ডিজিটাল দুনিয়ার সাথে পাল্লা দিয়ে চলতে গেলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা খুবই জরুরি। যাদের ব্যবসা থাকে, তারা ব্যাঙ্কে কারেন্ট অ্যাকাউন্ট খোলেন। এই কারেন্ট অ্যাকাউন্টে সুদ পাওয়া যায় না। তবে এই অ্যাকাউন্টে অন্যান্য অ্যাকাউন্টে অনেক বেশি সুবিধা পাওয়া যায়। এতে চেকবুকের মাধ্যমে সহজে টাকা তোলা যাবে। আবার কিছু ব্যাঙ্ক এই কারেন্ট অ্যাকাউন্টে ওভারড্রাফটের সুবিধা দেয়। তবে অনেকের প্রশ্ন এই কারেন্ট অ্যাকাউন্টে কত টাকা রাখা যায়? জানতে চাইলে এই প্রতিবেদন সম্পূর্ণ পড়ুন।

Advertisement

কারেন্ট অ্যাকাউন্টে আপনি যতটা চান তত টাকা রাখতে পারেন। তবে, একটি আর্থিক বছরে সর্বোচ্চ নগদ জমার সীমা ৫০ লাখ টাকা। এই কারেন্ট অ্যাকাউন্ট ব্যবসায়িক ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য উপযুক্ত। কারেন্ট অ্যাকাউন্টের জন্য সেরা ব্যাঙ্ক হল HDFC ব্যাঙ্ক, কারণ তারা ১৪ ধরনের কারেন্ট অ্যাকাউন্ট খোলার সুবিধা প্রদান করে। কারেন্ট অ্যাকাউন্টে ন্যূনতম পরিমাণ হতে পারে ৫,০০০ টাকা বা তার বেশি বা ব্যাঙ্কের তৈরি নিয়ম অনুযায়ী পরিবর্তিত হতে পারে।

Advertisement

কারেন্ট অ্যাকাউন্টে বছরে সর্বোচ্চ ৫০ লাখ টাকা লেনদেন করা যাবে। অতিরিক্ত লেনদেনের জন্য আয়কর দিতে হতে পারে। কারেন্ট অ্যাকাউন্ট ব্যবসায়িক ব্যক্তি ও প্রতিষ্ঠানের জন্য উপযুক্ত। ৫০ লাখ টাকা পর্যন্ত নগদ জমা এবং বেশি লেনদেনের সুবিধা থাকে। তবে, ন্যূনতম ব্যালেন্স রাখার নিয়ম থাকতে পারে এবং কোন সুদ পাওয়া যায় না।

Advertisement

Recent Posts