ভেন্টিলেশন থেকে বার করা হলো বুদ্ধদেব ভট্টাচার্যকে, ইশারায় কথা বললেন স্ত্রী ও মেয়ের সাথে

Advertisement

Advertisement

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য দুদিন আগে প্রবল শ্বাসকষ্ট নিয়ে কলকাতার উডল্যান্ড হাসপাতালে ভর্তি হয়েছিলেন। গত বুধবার দুপুরে হঠাৎই শ্বাসকষ্টজনিত সমস্যার জন্য তার শরীর খারাপ শুরু হয়। তৎক্ষণাৎ বুদ্ধবাবুকে কলকাতার উডল্যান্ড হাসপাতালে ভর্তি করা হয়েছিল। দীর্ঘদিন ধরে বুদ্ধবাবুর শ্বাসকষ্ট জনিত সমস্যা ছিল। তিনি বাড়িতে অক্সিজেন সাপোর্ট নিয়ে থাকেন। প্রায় সারাক্ষণ তাকে পোর্টেবল অক্সিজেন সিলিন্ডার নিয়ে ঘুরে বেড়াতে হয়। পোর্টেবল অক্সিজেন সিলিন্ডার থেকে নাকে নল লাগানো থাকে তার সর্বক্ষণ। প্রায় ১৫ বছর ধরে বুদ্ধবাবুর এই সিওপিডির সমস্যা রয়েছে।

Advertisement

হাসপাতালে ভর্তি হওয়ার পর তার করোনা টেস্ট করা হয়। সেই টেস্টের রিপোর্ট নেগেটিভ আসায় স্বস্তির নিঃশ্বাস ফেলেন চিকিৎসকরা। তারপর তাকে ভেন্টিলেশনে রাখা হয়। সাথে অ্যান্টিবায়োটিক ওষুধ দেয়া হয়। তারপর আজ অর্থাৎ শুক্রবার দুপুরে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে এখন মেকানিক্যাল ভেন্টিলেটর থেকে বার করা হয়েছে। প্রাক্তন মুখ্যমন্ত্রীর ফুসফুস আগের থেকে অনেকটা ভালো কাজ করেছে। তাকে বর্তমানে নন ইনভেসিভ ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে।

Advertisement

হাসপাতালের তরফে জানানো হয়েছে, বুদ্ধবাবুকে বর্তমানে ঘুমের ওষুধ দেওয়া বন্ধ করা হয়েছে। এখন তার চৈতন্য ফিরেছে। ভেন্টিলেশন থেকে বার করার পর বুদ্ধবাবু তার স্ত্রী মীরা ভট্টাচার্য ও মেয়ে সুচেতনা সাথে দেখা করেছেন। বুদ্ধবাবু স্ত্রী ও মেয়ের সাথে ইশারা করে কিছু কথা বলেছেন। সেই সাথে তপনবাবু কোথায় তার খোঁজ নিয়েছেন তিনি। বহুদিন বাদে বুদ্ধদেব বাবুর দেখভাল করছেন তপনবাবু। এখন বর্তমানে নন-ইভাসিভ ভেন্টিলেশনে ফেস মাক্স বা নেসাল মাস্ক এর মাধ্যমে তিনি এখন শ্বাস-প্রশ্বাস নিচ্ছেন।

Advertisement

হাসপাতালে চিকিৎসকদের তরফে জানানো হয়েছে, বুদ্ধ বাবুকে বর্তমানে মেকানিক্যাল ভেন্টিলেশন থেকে বার করা হয়েছে যাতে তারা দেখে নিতে পারে বুদ্ধবাবু সাধারণ পরিবেশে মানিয়ে নিতে পারছে কিনা। বেশ কিছুদিন তাকে পর্যবেক্ষণে রাখা হবে। ক্লিনিক্যাল টেস্টের মাধ্যমে জানা গিয়েছে তার শরীর আগের তুলনায় অনেক ভালো আছে। প্রাক্তন মুখ্যমন্ত্রীর শরীরে রক্তচাপ, নাড়ির স্পন্দন ও অক্সিজেন স্যাচুরেশন লেভেল এখন স্বাভাবিক আছে।

Recent Posts