নিউজ

Bank Holiday: মাসের প্রতি শনিবার এবং রবিবার ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে? অর্থ মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে

Advertisement

Advertisement

কেন্দ্রীয় সরকার শীঘ্রই দেশের সরকারি ব্যাঙ্কগুলিতে কর্মরত কর্মীদের সুসংবাদ দিতে পারে। সরকারি ব্যাঙ্কগুলিতে প্রতি শনিবার ছুটি ঘোষণা করার কথা ভাবছে সরকার। ইন্ডিয়ান ব্যাংকস অ্যাসোসিয়েশন সরকারের কাছে একটি প্রস্তাব জমা দিয়েছে। দেশের সব ব্যাংকে প্রতি শনিবার ছুটি ঘোষণার দাবি জানানো হয়েছে।

Advertisement

কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী ভগবত কারাদ জানিয়েছেন, আইবিএ এই প্রস্তাব দিয়েছে। সরকার যদি এই প্রস্তাব মেনে নেয়, তাহলে ব্যাংকগুলো সপ্তাহে মাত্র পাঁচ দিন কাজ করবে। সরকারি ও বেসরকারি ব্যাংকগুলোর দীর্ঘদিনের দাবি ছিল সপ্তাহে পাঁচ দিন কাজ করার ব্যাপারে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি সরকারের কাছে বহুবার এই দাবি করেছে। রাজ্যসভায় এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী ভগবত কারাদ বলেন, ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন সরকারের কাছে একটি প্রস্তাব জমা দিয়েছে। প্রস্তাবে প্রতি সপ্তাহে পাঁচ দিন কাজ করার কথা বলা হয়েছে। প্রতি শনি ও রবিবার ব্যাংকগুলোতে ছুটি ঘোষণার দাবি জানিয়েছে ব্যাংকগুলো।

Advertisement

Advertisement

বর্তমানে ব্যাংকগুলোতে মাসে মাত্র দুটি শনিবার থাকে। ২০১৫ সালে কার্যকর হওয়া একটি নিয়ম অনুযায়ী, মাসে মাত্র দু’টি শনিবার ব্যাংক বন্ধ রাখা হয়। সরকারের এই আদেশ সব বেসরকারি ও সরকারি ব্যাংকের ক্ষেত্রে প্রযোজ্য। দুই শনিবারের বেশি কোনো ব্যাংক বন্ধ থাকবে না। জানা গিয়েছে, শনিবার ছুটির সঙ্গে কর্মীদের বেতন বাড়ানোর সিদ্ধান্তও নিতে পারে কেন্দ্রীয় সরকার। ব্যাংক কর্মীদের বেতন ১৫ থেকে ২০ শতাংশ বাড়ানো হতে পারে। তবে এ বিষয়ে সরকার এখনো আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেওয়া হয়নি।

Recent Posts