নিউজদেশ

Zero Balance Savings Account: জিরো ব্যালেন্সের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে! জানেন তো আপনি এই অসুবিধায় পড়তে পারেন

Zero Balance Savings অ্যাকাউন্টে এক টাকা ছাড়াও অ্যাকাউন্ট পরিচালনা করতে পারেন আপনি

×
Advertisement

শেষ কয়েক বছরে ভারতীয় অর্থনীতিতে ব্যাপক পরিবর্তন যে হয়েছে, তা মোটেই অস্বীকার করা যায় না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন ধন প্রকল্পের কারণে এখনকার সময়ে প্রায় প্রত্যেক দেশবাসীর কাছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে। প্রত্যেক পরিবারের কাছে সেভিংস ব্যাংক অ্যাকাউন্ট থাকাটা বড়ই জরুরী আজকালকার দিনে। তবে বিভিন্ন ব্যাংকের সেভিংস একাউন্ট খুলতে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা জমা রাখতে হয় এবং তার কম হলে জরিমানা কাটা হয়। এই সমস্যা সমাধানের জন্য চালু হয়েছে জিরো ব্যালেন্স সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট। জিরো ব্যালেন্স সেভিং অ্যাকাউন্টের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল এই অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স বজায় রাখতে কোনও সমস্যা নেই। আপনি এক টাকা ছাড়াও অ্যাকাউন্ট পরিচালনা করতে পারেন। এই অ্যাকাউন্টে আপনি অনেক ধরনের ব্যাঙ্কিং সুবিধা পাবেন।

Advertisements
Advertisement

আপনি ব্যাঙ্কে জিরো ব্যালেন্স সেভিংস অ্যাকাউন্ট খুলতে পারেন। এই অ্যাকাউন্টে গ্রাহকরা নেট ব্যাঙ্কিংয়ের সুবিধা পান। যার মাধ্যমে তারা সহজেই অর্থ লেনদেন করতে পারেন। এছাড়াও আপনি এই অ্যাকাউন্টে এটিএম (ডেবিট কার্ড), মোবাইল ব্যাঙ্কিং, পাসবুক, ই-পাসবুক ইত্যাদির মতো অনেক সুবিধা পাবেন। তবে এই জিরো ব্যালান্স ব্যাংক একাউন্টে বেশ কিছু সীমাবদ্ধতা আছে। সেগুলি জানতে প্রতিবেদনের শেষ অংশটি অবশ্যই পড়ুন।

Advertisements

এই ব্যাঙ্ক অ্যাকাউন্টে সর্বাধিক ১ লক্ষ টাকা জমা করা যেতে পারে। ১ লক্ষের বেশি জমা হলে এই অ্যাকাউন্টটিকে একটি রেগুলার বা সাধারণ সঞ্চয় অ্যাকাউন্টে বদলে নিতে হবে। এছাড়া নির্ধারিত লেনদেনের সীমা অতিক্রম হয়ে গেলে অ্যাকাউন্টটি একটি রেগুলার বা সাধারণ সেভিংস অ্যাকাউন্টে বদলে যায়। আর এই অ্যাকাউন্টে, আপনি FD, RD, ক্রেডিট কার্ড ও ডিম্যাট অ্যাকাউন্টের মতো বিকল্পগুলি পাবেন না।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button