আন্তর্জাতিকনিউজ

নতুন নিয়ম, আফগানিস্থানের জাতীয় পরিচয় পত্রে থাকবে মায়ের নাম

আফগানিস্তান : সম্ভবত বিশ্বের ইতিহাসে এটি প্রথম জয়, এবার আফগানিস্থানের জাতীয় পরিচয়পত্রে বাবার নামের সঙ্গে থাকবে মায়ের নামও। আফগান পার্লামেন্টের অধিবেশেন আনা হবে আইন সংশোধানী বিল। এই জয়ের পেছনে আছে এক অন্য সাদা কালো ইতিহাস। আন্দোলনটা শুরু করেছিলেন হেরাট বিশ্ববিদ্যালয়ের স্নাতক লালে ওসমানি। তিনিই সোশ্যাল মিডিয়ায় প্রথম  প্রশ্ন তোলেন #Whereismyname।

স্বামী মারা যাওয়ার পর থেকে তার জীবনের আসল লড়াই শুরু হয়। সম্পত্তির অধিকার পেতে তাঁকে পড়তে হয় প্রবল সমস্যায়। এমনকি এই ক্ষেত্রে কোনও মহিলার স্বামী বা বাবা না থাকলে পাসপোর্টও করানো যেতো না।

এমনকি ২০১৮ সালে ছেলের সঙ্গে ভারতে এসেছিলেন এক আফগান শিক্ষাবিদ খুজিস্তা তামান্না। দিল্লির বিমানবন্দরে তাঁকে প্রশ্ন করা হয়, যে ছেলেটি তাঁর সঙ্গে রয়েছে সে তারই ছেলে কিনা। আর এরপরেই ঘটে বিপত্তি, কারিন মা হিসেবে খুজিস্তা তামান্নার নাম ছিলো না ওই পরিচয়পত্রে।

এই সমস্যার কথা মাথায় রেখে এদিন আফগানিস্থানের ভাইস প্রেসিডেন্ট মহম্মদ হিদায়েত সংবাদমাধ্যমে জানিয়েছেন, “সরকারি পরিচয়পত্রে বাবার পাশাপাশি মায়ের নামও থাকবে। সংসদের অধিকাংশ সাংসদই বিষয়টির গুরুত্ব বুঝেছেন”।

Tags

Related Articles

Back to top button