কলকাতানিউজ

মেট্রোয় ই-পাসে ছাড় পেল মহিলা এবং শিশুরা, আগামিকাল থেকেই মিলবে এই বিশেষ সুবিধা

Advertisement

কলকাতা: করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ লকডাউনের পর চালু হয়েছে কলকাতায় মেট্রো পরিষেবা। যদিও লকডাউনের আগের মেট্রো পরিষেবা এবং লকডাউনের পরে মেট্রো পরিষেবার মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে। স্বাভাবিকভাবেই যাত্রীদের ক্ষেত্রে রয়েছে সুরক্ষাবিধি এবং নিয়মের বেড়াজাল। যাদের স্মার্ট কার্ড আছে, একমাত্র তারাই উপভোগ করতে পারছে লকডাউন পরবর্তী মেট্রো পরিষেবা। স্মার্ট কার্ডের মাধ্যমে মেট্রো কর্তৃপক্ষের নির্ধারিত করে দেওয়া ওয়েবসাইটে গিয়ে ই-পাস বুক করতে হচ্ছে। সেই ই-পাস দেখিয়ে মিলছে মেট্রোর ভেতরে প্রবেশাধিকার। যদিও এক্ষেত্রে প্রবীণ নাগরিকদের ছাড় দেওয়া হয়েছে। আর এবার সেই একই ছাড় দেওয়া হল মহিলা এবং শিশুদের ক্ষেত্রেও।

জানা গিয়েছে, সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেট্রো চলাচল করার জন্য শিশু এবং মহিলাদের কোনওরকম ই-পাসের প্রয়োজন হবে না। তবে সেক্ষেত্রে শিশুর বয়স ১৫ বছরের নিচে থাকতে হবে। তবেই মিলবে এই বিশেষ সুবিধা। আগামিকাল অর্থাৎ শুক্রবার থেকে মেট্রো যাত্রীরা এই পরিষেবা পাবেন বলে জানা গিয়েছে।

তবে এই বিশেষ সুবিধা পাওয়ার জন্য প্রবেশ করার সময় শিশুদের ক্ষেত্রে বয়সের প্রমাণপত্র দেখানো বাধ্যতামূলক। যেহেতু এই ই-পাস মহিলাদের ক্ষেত্রে সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত তুলে দেওয়া হল, সেই সময়ের জন্য শুধুমাত্র স্মার্ট কার্ড দেখালে মহিলাদের চলবে।

মেট্রো কর্তৃপক্ষে তরফ থেকে জানানো হয়েছে, রাজ্যে করোনা পরিস্থিতি এখন যথেষ্ট নিয়ন্ত্রণে। যাতায়াত অনেকটাই স্বাভাবিক হয়েছে। আগের থেকে মেট্রোতে বেশি সংখ্যক যাত্রী যাতায়াত করছে। সেক্ষেত্রে ধীরে ধীরে স্লট বুকিংয়ের প্রক্রিয়া তুলে দিতে চাইছে মেট্রো কর্তৃপক্ষ। সেটা ভবিষ্যতে কতটা নিরাপদ হবে, তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে ওয়াকিবহাল মহলে।

Tags

Related Articles

Back to top button