দেশনিউজ

রাফালের আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশের মঞ্চ থেকে নাম না করে চিনতে হুঁশিয়ারি রাজনাথের

নয়াদিল্লি: লাদাখে ভারত-চিন সীমান্তে উত্তেজনার মধ্যে আজ, বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে পাঁচ রাফাল আম্বালার এয়ারবেসে জায়গা পেল। আর এই অনুষ্ঠানের মঞ্চ থেকে নাম না করে চিনকে কার্যত হুঁশিয়ারি দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। যারা ভারতের সার্বভৌমত্ব নষ্ট করছে, তাদের জবাব দেবে রাফাল। এভাবেই নাম না করে চিনা সেনাদের একহাত নিলেন রাজনাথ।

ফ্রান্স থেকে আসা পাঁচ রাফালকে আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্তি করা হয়েছে ১৭ স্কোয়াড্রন, ‘সোনার তির’-এ। সেখানে বক্তৃতা রাখতে গিয়ে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সম্মেলনে বিশ্বের কাছে ভারতের অবস্থান স্পষ্ট করে তুলে ধরা হয়েছে। যে কোনও অবস্থাতেই ভারতের সার্বভৌম ও অখণ্ডতা রক্ষাই আমাদের একমাত্র লক্ষ্য। এর জন্য আমরা সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছি। যে কোনও অবস্থার পরিপ্রেক্ষিতে ভারতীয় বায়ুসেনা প্রস্তুত। রাফালের অবস্থান বিশ্বের কাছে একটা স্পষ্ট বার্তা পৌঁছে দেবে বলেই আমি আশাবাদী। বায়ুসেনাকে আমি ধন্যবাদ জানাতে চাই। যে তৎপরতার সঙ্গে বায়ুসেনা নিজেদের সম্ভার সমৃদ্ধ করছে, তাতে দেশের আত্মবিশ্বাস আরও বাড়ছে। যে বা যারা এই দেশমাতৃকার ওপর আঁচড় লাগানোর চেষ্টা করবে, তাদেরকেই জবাব দেবে এই রাফাল।’ এভাবেই নাম না করে চিনকে হুঁশিয়ারি দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী।

প্রসঙ্গত এই দিনের নুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারত-ফ্রান্স দুই দেশের এক ঝাঁক অতিথি। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া, ডিফেন্স সেক্রেটারি অজয় কুমার ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলি। সব মিলিয়ে আনুষ্ঠানিকভাবে ভারতীয় সেনায় রাফলের আত্মপ্রকাশ ভারত-চীন সীমান্তে উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে তাতে একটা স্বস্তি এনে দিল বলেই মনে করা হচ্ছে।

Tags

Related Articles

Back to top button