নিউজরাজ্য

এক ধাক্কায় পারদ নেমে বঙ্গে আসছে শীত, জেনে নিন কবে

Advertisement

কালীপুজো ও ভাতৃদ্বিতীয়ার পরে শহরের পরিবেশে শীতের আমেজ অনুভব করা যাচ্ছে। ভোরের দিকে বেশ জাঁকিয়ে শীত পড়ছে। বেলা বাড়ার সাথে রোদের প্রাদুর্ভাবে উধাও হয়ে যাচ্ছে শীত। আজ অর্থাৎ মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৩ ডিগ্রী সেলসিয়াস। এটি স্বাভাবিকের থেকে প্রায় ১ ডিগ্রী বেশি।

আপাতত জেলাগুলিতে জাঁকিয়ে শীত না পড়লেও আবহাওয়াবিদদের মতে আর ৪ দিন থেকে ৫ দিনের মধ্যেই তাপমাত্রার পারদ নামতে পারে। এখনই উত্তর ভারতের বেশকিছু অঞ্চলে বৃষ্টির সাথে তুষারপাত চলছে। সেই পশ্চিমী ঝঞ্জা জম্মু-কাশ্মীরে বুধবার বৃহস্পতিবার এর মধ্যে ঢুকে যাবে। আর তারপরই বিহার,পশ্চিমবঙ্গ ও সিকিমে তাপমাত্রা হঠাৎ করে নেমে জাঁকিয়ে শীত পড়বে। এমনকি উত্তর ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা এক ধাক্কায় ৪ ডিগ্রী থেকে ৫ ডিগ্রি নামতে পারে।

আজকের আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গের আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টিপাতের কোন সম্ভাবনা নেই। উত্তরবঙ্গে আবহাওয়া বেশ শুষ্ক থাকবে। যদিও বা উত্তরবঙ্গের হিমালয়ের সংলগ্ন অঞ্চলে বৃহস্পতিবার নাগাদ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। আপাতত আগামী ২ থেকে ৩ দিনে তাপমাত্রা তেমন হেরফের হবে না। আজকে উত্তরবঙ্গের কিছু জেলায় তাপমাত্রা নেমেছে। দার্জিলিংয়ের যেখানে কালকে তাপমাত্রা ছিল ১০.৪ , আজ সেখানে হয়ে গিয়েছে ৮.৮ ডিগ্রী সেলসিয়াস।

অন্যদিকে উত্তরবঙ্গের মতোই দক্ষিণবঙ্গতেও আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টিপাতের কোন সম্ভাবনা নেই। আবহাওয়া শুষ্ক থাকবে। যদিও বা শুক্রবার নাগাদ দক্ষিণবঙ্গের কিছু জেলাতে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় আকাশ মেঘলা থাকতে পারে। আজকে কলকাতা তাপমাত্রা ২০.৩ ডিগ্রী সেলসিয়াস যেখানে কালকের তাপমাত্রা ছিল ১৯.৬ ডিগ্রী সেলসিয়াস।

Tags

Related Articles

Back to top button