নিউজরাজ্য

শীতের পথের কাঁটা নিম্নচাপ, কবে আবারো নামবে পারদ?

এই মুহূর্তে শীত পড়ার সম্ভাবনা অনেকটাই কম রয়েছে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর

×
Advertisement

বেশ কিছুদিন পরে কলকাতায় কিছুটা নেমেছে তাপমাত্রার পারদ। এই পারদপতন বাংলার শীত প্রেমী মানুষকে কিছুটা শান্তি দিলেও এই শীতের পথে কাটা হয়ে উঠেছে একটি নতুন বিষয় এবং সেটা হলো নিম্নচাপ। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস লিস্ট করা হলেও, খুব শীঘ্রই আবারো এই তাপমাত্রা উপর দিকে যাবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। আজ মঙ্গলবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস হতে পারে, যা স্বাভাবিকের থেকে কিছুটা বেশি।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই মুহূর্তে বঙ্গোপসাগরে একটি ঘুর্নাবর্ত অবস্থান করছে। এবং এই ঘূর্ণাবর্তের কারণেই এখন সেটি নিম্নচাপের আকার ধারণ করে ফেলেছে। আর এই নিম্নচাপের প্রভাব সরাসরি পড়বে বাংলার আবহাওয়ার উপর। গত কয়েকদিনে বাংলার রাজধানী কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকার তাপমাত্রা কিছুটা হলেও স্বাভাবিকের থেকে উপরে চলছে। এই নিম্নচাপের কারণেই মূলত পারদ ঊর্ধ্বমুখী। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে যদিও, খুব শীঘ্রই এই আবহাওয়া আবার স্বাভাবিক হবে, তবে কবে এই নিম্নচাপ কাটবে, সেই নিয়ে কোনো কিছু আপডেট দেয়নি হাওয়া অফিস ।

তবে, আগামী কয়েক দিনে এই তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমার সম্ভাবনা আছে। আবারো পরিবেশ স্বাভাবিক হবে বৃহস্পতিবারের পরে। আর এই নিম্নচাপের প্রভাব কেটে গেলে আবারো শীত পড়বে জাকিয়ে। তবে শুধু কলকাতা না, কলকাতার পাশাপাশি জেলাগুলোতেও এইভাবেই চলছে তাপমাত্রার হেরফের। বর্ধমান, আসানসোল, বহরমপুরে রীতিমতো ঠান্ডা পড়ে গিয়েছে। কোথাও কোথাও সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১৪ ডিগ্রি সেলসিয়াসে। দার্জিলিংয়ে মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ৮.৮ ডিগ্রি সেলসিয়াস। তবে তা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি।

Advertisement

Related Articles

Back to top button