টেক বার্তা

কি করে বুঝবেন গাড়ির টায়ার নষ্ট হয়েছে? এই ৪টি জিনিস দেখলেই বদলে ফেলুন, নইলে মহাবিপদ

গাড়ি থেকে পড়ে যাওয়া তেল কিংবা অন্যান্য তৈলাক্ত পদার্থ রাস্তার উপরিভাগ মসৃণ করে তোলে। যার কারণে বেশিরভাগ গাড়ি দুর্ঘটনা গ্রস্থ হয়।

Advertisement

Advertisement

আমাদের চারপাশে প্রতিনিয়তই ঘটছে মর্মান্তিক দুর্ঘটনা। তবে আপনি জানলে অবাক হবেন, খুব সহজেই বেশিরভাগ দুর্ঘটনা থেকে নিজেদের রক্ষা করা সম্ভব। আর এর জন্য প্রয়োজন নিজের গাড়ি সম্পর্কে সাধারণ কয়েকটি বিষয়ে লক্ষ্য রাখা। যার মধ্যে প্রধান বিষয়টি হলো গাড়ির চাকা কি পরিস্থিতিতে রয়েছে সেটি পর্যবেক্ষণ করা। উল্লেখ্য, প্রতিদিন যত গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে তার বেশিরভাগ কারণ হলো গাড়ির চাকার দিকে দৃষ্টি না দেওয়া। গাড়ি ড্রাইভ করার সর্বদা গাড়ির চাকা পর্যবেক্ষণে রাখা উচিত।

Advertisement

কারণ, গাড়ি থেকে পড়ে যাওয়া তেল কিংবা অন্যান্য তৈলাক্ত পদার্থ রাস্তার উপরিভাগ মসৃণ করে তোলে। যার কারণে বেশিরভাগ গাড়ি দুর্ঘটনা গ্রস্থ হয়। তবে যদি আপনি আপনার গাড়ির চাকার সামান্য কয়েকটি বিষয় লক্ষ্য রাখেন, তবে বড়সড় দুর্ঘটনা থেকে সহজেই মুক্তি পেতে পারেন। চলুন আজকের নিবন্ধে জেনে নেওয়া যাক, গাড়ির চাকায় কি এমন করলে বুঝে নেবেন তা পরিবর্তন করার সময় এসেছে-

Advertisement

১. গাড়ির চাকা পর্যবেক্ষণের সময় যদি দেখতে পান, চাকার মধ্যে কোন রকম বিট উপলব্ধ নেই, অর্থাৎ চাকার উপরিভাগ মসৃণ হয়ে গেছে তখন দ্রুততার সাথে পাল্টে ফেলবেন গাড়ির চাকা। এতে আপনার সাথে সাথে আপনার প্রিয় গাড়িটিও দুর্ঘটনা হওয়া থেকে রক্ষা পাবে।

Advertisement

২. যদি গাড়ির চাকায় ফাটল দেখতে পান, সেক্ষেত্রে অন্য কিছুর জন্য অপেক্ষা করবেন না। যত দ্রুত সম্ভব গাড়ির চাকাটি পরিবর্তন করে ফেল।

৩. চাকা পরিবর্তন করতে হবে কি না তার সবচেয়ে বড় প্রমাণ হল চাকাটির রং কেমন রয়েছে। গাড়ির চাকার রং বলে দেয় সেটি ব্যবহার করা উচিত কিংবা উচিত নয়। যদি আপনার চোখে কখনও কালো রঙের মধ্যে সাদা রংয়ের ছোপ পরে, তবে অবিলম্বে সেই চাকা পরিবর্তন করুন।

Recent Posts