×
আন্তর্জাতিকনিউজ

করোনা ভাইরাস প্রতিরোধে হাইড্রোক্সিক্লোরোকুইনের অনুমতি দিল WHO

Advertisement

সুরক্ষা বিয়ষক পর্যালোচনার জন্য ম্যালেরিয়াল প্রতিরোধক ড্রাগের পরীক্ষামূলক প্রয়োগ স্থগিত করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও)। আজ আবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ঘোষণা করা হয়েছে যে, হাইড্রোক্সিক্লোরোকুইন (এইচসিকিউ) এর ক্লিনিকাল ট্রায়ালগুলি আবারও শুরু করা হবে।

Advertisement

‘এতদিনের প্রাপ্ত মৃত্যু সংখ্যার তথ্যের ভিত্তিতে কমিটির সদস্যরা সুপারিশ করেন যে, ট্রায়াল প্রোটোকলটি সংশোধন করার কোনও প্রয়োজন নেই। কার্যনির্বাহী দল হাইড্রোক্সিক্লোরোকুইন ড্রাগটি পুনরায় শুরু করার বিষয়ে প্রধান তদন্তকারীদের সাথে যোগাযোগ করবে।’ একটি ভার্চুয়াল ব্রিফিংয়ের সময় একথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এদিন বলেন যে, নিরাপত্তা বিষয়ক তথ্য পর্যালোচনা করার সময় সতর্কতা হিসাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। একইসঙ্গে তিনি আরও বলেন যে, এক্সিকিউটিভ কমিটি এই বিষয়ক প্রধান তদন্তকারীদের সাথে হাইড্রোক্সিক্লোরোকুইন ড্রাগটি পুনরায় শুরু করার বিষয়ে আলোচনা করবে।

Advertisement

‘ডেটা সেফটি অ্যান্ড মনিটরিং কমিটি এই বিষয়ক পরীক্ষায় এতদিনের পরীক্ষিত সকল চিকিৎসার সুরক্ষা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে। এখনও পর্যন্ত ৩৫ টি দেশে ৩৫০০ এরও বেশি রোগীকে এই জন্য পর্যবেক্ষণ করা হয়েছে’, জানিয়েছেন তিনি। মেডিক্যাল জার্নাল দ্যা ল্যানসেটের গবেষণার ভিত্তিতে হাইড্রোক্সিক্লোরোকুইন পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্তের বিষয়ে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চিঠি দেওয়ার পরের এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

Related Articles

Back to top button