টেক বার্তা

ফোনে ইন্সটল থাকা Tiktok, Uc Browser-এর কি হবে? জেনে নিন

গতকালই কেন্দ্রীয় সরকার ভারতে ৫৯ টি চীনা অ্যাপ ব্যান করেছে। এই ৫৯ টি অ্যাপের মধ্যে টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ার ইটের মতো জনপ্রিয় বেশ কিছু অ্যাপসও আছে। সীমান্ত নিয়ে চীন ও ভারতের মধ্যে উত্তেজনার মধ্যেই ডিজিটাল ক্ষেত্রে ভারতের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এই অ্যাপগুলির ব্যান হওয়ার প্রসঙ্গে বলেছেন, দেশের সার্বভৌমত্ব এবং নিরাপত্তার ক্ষেত্রে বিপজ্জনক হওয়ায় এই অ্যাপগুলি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল রাতে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক এই অ্যাপগুলির উপর নিষেধাজ্ঞা জারি করে।

তথ্যপ্রযুক্তি আইন ৬৯-এ অনুযায়ী এই অ্যাপগুলি ব্যান করা হয়। সাইবার বিশেষজ্ঞদের মতে, ব্যবহারকারীর অজান্তেই তার মোবাইল থেকে ডেটা চুরি করে নেয় এই চীনা অ্যাপগুলি। এরপর এই চুরি করা ডেটা সরাসরি পৌঁছে যায় বিদেশি সার্ভারে। যাকে বলে ‘ডেটা মাইনিং’। এইভাবে ব্যক্তিগত গোপনীয়তা নষ্ট হয়। তাই দেশের সার্বভৌমত্ব এবং ব্যক্তিগত গোপনীয়তার স্বার্থে এই ৫৯ টি চীনা অ্যাপ ব্যান করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সরকারের তরফে গুগল এবং অ্যাপলের কাছে নির্দেশ যাওয়ার পরই তারা ভারতে প্লে-স্টোর এবং অ্যাপল স্টোর থেকে সরিয়ে নিয়েছে এই অ্যাপগুলি। কিন্তু যাদের কাছে এই অ্যাপগুলি আগেই ইন্সটল করা আছে, তাদের কি হবে? সাইবার বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যে অ্যাপগুলি ব্যান হয়েছে তাদের সার্ভিস প্রোভাইডারদের নির্দেশ জারি করা হতে পারে। এছাড়াও এরপর থেকে এই অ্যাপগুলি খোলার সময় পপ-আপ আসতে পারে যেখানে লেখা থাকবে, সরকার এই অ্যাপ নিষিদ্ধ করেছে তাই আপনাকেও অনুরোধ করা হচ্ছে এই অ্যাপ ব্যবহার না করার জন্য।

Tags
Back to top button
×
Close