নিউজরাজ্য

বাংলার জন্য জরুরি পূর্বাভাস, কতটা বদলাবে পরিস্থিতি? কী বললো আবহাওয়া দপ্তর

হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, এই মুহূর্তে বাংলায় তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পাবে, সঙ্গেই উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে

×
Advertisement

এপ্রিল মাস না আসলেও মার্চ মাসেই এই মুহূর্তে একেবারে হাঁসফাঁস অবস্থা পশ্চিমবঙ্গের মানুষের। পশ্চিমবঙ্গের গড় তাপমাত্রা ইতিমধ্যেই বেশ খানিকটা উপরে। কিন্তু তার থেকে কি রেহাই দিতে পশ্চিমবঙ্গে আসছে বৃষ্টি? কলকাতায় কিন্তু তেমন কোন আশা এখনো পর্যন্ত দেখতে পাচ্ছেন না আবহাওয়া দপ্তরের আধিকারিকরা। সকাল থেকে মেঘলা আকাশ হলেও এখনও কোন বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে না। হাওয়া অফিস জানাচ্ছে, এখনই বৃষ্টি আসছে না বরং কলকাতার তাপমাত্রা আরও বাড়বে। উত্তরবঙ্গের জেলাগুলির হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও, আগামী দু-তিন দিন কলকাতায় তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে বলে জানাচ্ছেন কলকাতার আবহাওয়া দফতরের অধিকর্তা জিকে দাস।

Advertisement

এখনই বৃষ্টির কোন সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হচ্ছে, এই মুহূর্তে রাজ্যে বৃষ্টির কোন সম্ভাবনা নেই। ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে কলকাতার তাপমাত্রা ঘোরাফেরা করতে পারে। আপেক্ষিক আদ্রতার পরিমাণ বাড়তে পারে। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আপেক্ষিক আদ্রতা থাকবে ৯৩ শতাংশের আশেপাশে।

এই মুহূর্তে বসন্তকাল চললেও পরিবেশে বসন্তের কোন প্রভাব তেমন একটা পড়ছে না। বরং উল্টে আরো গরম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। আগামী চার পাঁচদিন তাপমাত্রা একই রকম থাকবে। আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই। পশ্চিমবঙ্গের কোন জেলাতে বৃষ্টিপাতের কোন সম্ভাবনা নেই বলে জানাচ্ছি আলিপুর আবহাওয়া দপ্তর। এই মুহূর্তে শুষ্ক থাকবে আবহাওয়া। পরিবেশের তাপমাত্রা বৃদ্ধি পেলেও খুব ঘর্মাক্ত আবহাওয়া থাকবে না।

Advertisement

অন্যদিকে, এতদিন ভোরের দিকে যে হালকা শীত ভাব ছিল, তা ধীরে ধীরে কমতে শুরু করবে। আগামী চার থেকে পাঁচ দিনে ৪ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে কলকাতার তাপমাত্রা। জেলায় জেলায় তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেলেও, কলকাতায় এই তাপমাত্রা বৃদ্ধির পরিমাণ লক্ষ্যণীয় হবে। আগামী চার পাঁচ দিনে বেলার দিকে গরম বাড়বে।

Related Articles

Back to top button