নিউজরাজ্য

হার কাঁপানো ঠাণ্ডায় কাঁপছে রাজ্য, ১৬ জেলা নিয়ে বড়সড় আপডেট দিল হাওয়া অফিস

কথায় আছে, ‘মাঘের শীত, বাঘের গায়’। আর এই কথাকে এবার কার্যত সত্যি প্রমাণ করল শীতের (Winter) আবহাওয়া (Weather)। রীতিমতো মাঘের শেষ লগ্নে এসে কনকনে ঠাণ্ডায় কাঁপছে গোটা রাজ্য (Westbengal)। গতকাল, সোমবার (Monday) ছিল মরশুমের শীতলতম দিন। আর আজ, মঙ্গলবার (Tuesday) রাজ্যের ১৬টি জেলায় সতর্কতা জারি করা হয়েছে। আজ সকালে কলকাতার (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম।

গোটা জানুয়ারি মাস জুড়ে বিভিন্ন সময় দেখা দিয়েছে কুয়াশার দাপট তো আবার কিছুদিন পর দেখা দিয়েছে শীতের আমেজ। জানুয়ারি মাস জুড়ে শীতের খামখেয়ালিপনার সাক্ষী থেকেছে রাজ্যবাসী। কিন্তু ফেব্রুয়ারি মাস পড়া মাত্র যেভাবে হাড় কাঁপুনি ঠান্ডা অনুভূত হচ্ছে, তাতে আগামী বেশ কয়েকদিন এই দাপট থাকবে বলেই আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে। গত দশ বছরের নিরিখে এ বছরের ফেব্রুয়ারি সবচেয়ে বেশি শীতলতম। সপ্তাহের প্রথম দিন গতকাল শহরের তাপমাত্রা ছিল ১১.৪ ডিগ্রি সেলসিয়াস। রাজ্যের বিভিন্ন জেলায় পারদ ১০ ডিগ্রির নিচে নেমে গিয়েছে। উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ মিলিয়ে ইতিমধ্যে ১৬টি জেলায় শৈত্যপ্রবাহের সর্তকতা জারি করেছে হাওয়া অফিস।

আগামী বেশ কয়েকদিন একইভাবে শীতের আমেজ রাজ্য জুড়ে অনুভূত হলেও আগামিকাল, বুধবার থেকে উত্তরবঙ্গে এবং বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের তাপমাত্রা কিছুটা হলেও বাড়তে পারে। তবে সেটাও যৎসামান্য বলে জানিয়েছে আবহাওয়া দফতর। মোটের ওপর মাঘের শেষে শীতের কামড় বজায় থাকবে বলেই পূর্বাভাস দেওয়া হয়েছে।

Related Articles

Back to top button