স্বাস্থ্য ও ফিটনেসজীবনযাপন

Weight Loss: এই ৫ যঝগাসনেই কমবে ওজন, ফল মিলবে ১৫ দিনেই

×
Advertisement

বর্তমান যুগে যেকোন ক্ষেত্রে নিজেকে প্রেজেন্টেবল রাখাটা ভীষণভাবে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে ফিটনেস অন্যতম একটি বিষয়। আজকের প্রজন্মের কাছে সময় খুব কম। তারা সব কাজ ঘড়ি ধরে করতেই পছন্দ করেন। এক্ষেত্রে শরীরচর্চাটাও সময় মেনে নির্ধারিত হয়ে গিয়েছে। ওজন বৃদ্ধির সমস্যা কিংবা মোটা হওয়ার সমস্যা এখন ঘরে ঘরে। তবে যদি নিয়ম মেনে ৫’টি যোগাসন করা যায় তাহলে মাত্র ১৫ দিনেই কমবে ওজন।

Advertisements
Advertisement

১) ধনুরাসন- এই আসন ওজন কমাতে ভীষণভাবে কার্যকরী। শুধুমাত্র পেটের ওজন নয়, গোটা শরীরের ওজনের ভারসাম্য বজায় রাখতে এটি সাহায্য করে। এই আসন করার আগে মাটিতে একটি লম্বা ম্যাট পেতে উপুড় হয়ে শুয়ে পড়তে হবে। এরপর কোমর থেকে শরীরের উপরের অংশটা যতটা সম্ভব পিছনের দিকে টানতে হবে ও দুটি হাত দিয়ে ধরতে হবে পা। এক্ষেত্রে গোটা শরীর একটি ধনুকের আকৃতি নিয়ে থাকে। নিয়ম অনুসারে যদি এই আসন দিনে ১০-১৫ বার করা যায়, তবে এটি খুব দ্রুত শরীরের অতিরিক্ত ওজন কমিয়ে গোটা শরীরের ওজনের ভারসাম্য বজায় রাখে।

Advertisements

২) উৎকটাসন- এই ধরনের আসন উরু, বাহু ও পেটের চর্বি কমাতে ভীষণভাবে সহায়তা করে থাকে। এটি করার সময় প্রথমে দুই হাত সামনের দিকে তুলতে হয় পরে শরীর সোজা রেখে সোজাসুজি বসতে হয় উবু হয়ে। পরে আবার উঠে দাঁড়াতে হয়। এটি যদি দিনে ১০-১৫ বার করা হয় তাহলে, খুব শীঘ্রই এর ফল নজরে আসবে।

Advertisements
Advertisement

৩) কোনাসন- এই ধরনের যোগাসন সবচেয়ে সহজ বলে মনে করা হয়। এটি করার জন্য প্রথমে সোজা হয়ে দাঁড়িয়ে ডানহাতটি সামনের দিকে এগিয়ে সেটি বাম দিকে যতটা সম্ভব নিয়ে যেতে হবে। আর তার জন্য নিজের শরীরের অংশটাও পিছনের দিকে ঘোরাতে হবে। এরপর বাম হাতের ক্ষেত্রেও একই ঘটনার পুনরাবৃত্ত করতে হবে। এই ধরনের আসন কোমরের চর্বি কমাতে সহায়তা করে থাকে। উল্লেখ্য, দিনে ২৫-৫০ বার এই ধরনের আসন করা যেতে পারে।

৪) ভুজঙ্গাসন- এটি পেটের চর্বি কমাতে ভীষণভাবে কার্যকরী। এই আসন করার পূর্বে মাটিতে উপযুক্ত একটি ম্যাট পেতে নিতে হবে। এরপর তার উপড় উপুড় হয়ে শুয়ে পড়তে হবে। এরপর পা সোজা রেখে কোমর থেকে শরীরের উপরের অংশটা যতটা সম্ভব পিছনের দিকে টানতে হবে। এতে পেটে টান পড়ে ও পেটের অতিরিক্ত মেদ কমে যায়। নিয়ম অনুসারে যদি এই আসন দিনে ২৫-৫০ বার করা যায়, তবে এটি খুব দ্রুত পেটের অতিরিক্ত ওজন কমিয়ে দিতে পারে।

৫) ফলপ্রসূতা: এই ধরনের আসন গোটা শরীরের ওজন কমাতে সহায়ক। এটি করার আগে মাটিতে ম্যাট পেতে উপুড় হয়ে শুয়ে পড়তে হবে। এরপর কনুই পর্যন্ত হাতের অংশ‌ মাটিতে স্পর্শ করিয়ে রাখতে হবে, পায়ের আঙুলগুলো কেউ মেঝের সাথে ঠেকিয়ে রেখে পা টিপ্পরের দিকে তুলতে হবে। এরপর হাত ও পায়ের উপর ভর করে ই নিজের গোটা শরীরটাকে ধীরে ধীরে উপর-নীচে করতে হবে। দিনে এই ধরনের আসন ২০-২৫ বার করলেই যথেষ্ট।

Related Articles

Back to top button