Today Trending Newsদেশনিউজ

সপ্তাহান্তে লকডাউন ও নাইট কার্ফু, করোনা পরিস্থিতি রুখতে ১৪৪ ধারা জারি

পরিযায়ী শ্রমিকরা আবারো গত বছরের মতো তাদের বাড়ি ফেরার চেষ্টা করছে

×
Advertisement

গত বছরের মার্চ মাস থেকে করোনা প্যানডেমিক বিশ্ববাসীর জীবন অতিষ্ঠ করে তুলেছে। চলতি বছরের শুরুতে কিছুটা স্বস্তি মিললেও মার্চ মাসের শেষের দিকে করোনা সংক্রমণ গ্রাফের গগনচুম্বী রূপ রীতিমতো উদ্বেগে ফেলছে দেশবাসীকে। গোটা দেশের মধ্যে মহারাষ্ট্র এই সংক্রমণ লাফিয়ে বাড়ছে। গতকাল ২৪ ঘন্টায় শুধুমাত্র মহারাষ্ট্র থেকে ৫০ হাজার কথা জানা গিয়েছে। এছাড়া আপনি জানলে অবাক হবেন যে বর্তমানে ভারতে যেই পরিমান করোনা আক্রান্ত হচ্ছে তার ৬০ শতাংশ মহারাষ্ট্র রাজ্যের জেলাগুলিতে হচ্ছে। এই পরিস্থিতিতে মহারাষ্ট্রের উদ্ভব ঠাকরে সরকার সংক্রমণ আটকানোর জন্য বেশ কয়েকটি নিয়মাবলী ঘোষণা করেছে।

Advertisement

উদ্ভব ঠাকরে সরকার জানিয়ে দিয়েছে মহারাষ্ট্রে করোনা পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হচ্ছে। এই ভয়াবহ পরিস্থিতি আটকানোর জন্য শুরু হতে চলেছে নাইট কার্ফু ও সপ্তাহান্তে লকডাউন। চলতি মাসের শেষ পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৮ টা থেকে সকাল ৭ টা অব্দি নাইট কার্ফু থাকবে। এছাড়া শুক্রবার রাতে লকডাউন হয়ে তা চালু হবে সোমবার সকালে। গোটা রাজ্যজুড়ে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এইজন্য কোন জায়গায় একসাথে ৫ জনের বেশি জমায়েত করা যাবে না। বন্ধ থাকবে মল, রেস্টুরেন্ট, ধর্মীয় স্থান ইত্যাদি। পরিবহন ব্যবস্থা ৫০ শতাংশ কার্যকর থাকবে। তবে অত্যাবশ্যকীয় পরিষেবা ও হোম ডেলিভারি চালু থাকবে।

এছাড়াও চলতি মাসে মহারাষ্ট্রে শিল্প-কারখানা ও বাজার করোনা বিধি মেনে চলবে। ব্যাংক এবং ইনসিওরেন্স সেক্টর ছাড়া সমস্ত প্রাইভেট সংস্থা বন্ধ থাকবে। সরকারি অফিস খোলা থাকলেও তারা ৫০ শতাংশ কর্মী দিয়ে কাজ করবে। সেই ৫০ শতাংশ তারাই হবে যাদের ইতিমধ্যে কোভিড ভ্যাকসিন নিয়ে নেওয়া হয়েছে। এছাড়াও মহারাষ্ট্রের চলতি মাসে কোন রাজনৈতিক কর্মসূচি চলবে না। কোন বিয়ের অনুষ্ঠানে সর্বোচ্চ ৫০ জন ও শেষকৃত্যে ৩০ জন উপস্থিত থাকতে পারবে। এছাড়াও করোনা সংক্রমনের ভয়াবহ পরিস্থিতি দেখে ইতিমধ্যেই পরিযায়ী শ্রমিকরা মুম্বাই ছাড়তে শুরু করেছে। যাতে আগের মত কোন সমস্যা না হয় তার দিকে নজর রেখেছে মহারাষ্ট্র সরকার।

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য, গতকাল অর্থাৎ রবিবার মহারাষ্ট্রে দৈনিক সংক্রমণের সংখ্যা ছিল ৪৮০০০ জন, যার মধ্যে মুম্বাইয়ের ছিল ১১০০০ জন। এছাড়া পুনেতে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। জানা গিয়েছে গোটা দেশে যেই ১০ টি জেলাতে সবচেয়ে বেশি করোনা সংক্রমণ হচ্ছে, তার মধ্যে ৮ টি জেলা হলো মহারাষ্ট্রের।

Related Articles

Back to top button