কলকাতানিউজরাজ্য

মকর সংক্রান্তির আগে সুখবর, আগামিকাল থেকে রাজ্যে নামতে পারে পারদ

Advertisement

কলকাতা: এখনই শীত (Winter) ফেরার সম্ভাবনা কম। তাপমাত্রা নামার সম্ভাবনা নেই। এই উষ্ণ পরিস্থিতি আরও ‘সহ্য’ করতে হবে। কাল, বুধবারের (Wednesday) পর থেকে সামান্য করতে পারে পারদ।

আলুিপুর আবহাওয়া দফতর (Meteorological Centre) জানিয়েছে, সর্বনিম্ন তাপমাত্রা (Minimum Temparature) খুব একটা পরিবর্তন হবে না। তা এমনই থাকবে। ১২ জানুয়ারি অর্থাৎ আজকের পর থেকে থেকে তা কমতে পারে। ৩ থেকে ৫ ডিগ্রি নামতে পারে পারদ। তবে ধাপে ধাপে কমতে শুরু করবে। সেটা খুব বেশিদিন থাকবে না। ৩ থেকে ৪ দিন তেমন থাকবে। তারপর আবার একটু বাড়তে পারে বলে জানাচ্ছেন তাঁরা।

ফলে তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরেই থাকবে। কারণ ২১-এর কাছাকাছি রয়েছে। সেখানে ৫ ডিগ্রি কমলেও ১৫-এর ওপরই থাকছে। ফলে সেই হিসেবে ঠান্ডা থাকবে না। তবে এখন যে পরিস্থিতি তার থেকে একটু ভাল হবে।

সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ২০.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭ থেকে বেশি। এমন কবে হয়েছিল, তা দেখতে রেকর্ড বই দেখতে বসার জোগাড় আবাহওয়াবিদদের। শীত যেন উধাও হয়ে গিয়েছে।

তবে এই আবহাওয়ার জন্য বেশ সমস্য়া হচ্ছে বাঙালির। আবহাওয়ার খামখেয়ালিপানার জন্য ভুগতে হচ্ছে বাঙালিকে। তার প্রভাব পড়ছে শরীরে। কোথায় লেপ-কম্বল মুড়ি দিয়ে থাকবে, তা না, তার বদলে রাতে চালাতে হচ্ছে পাখা। রাতে বেশ গরম অনুভূত হচ্ছে। আর তাই অনেকে পাথা চালাচ্ছেন। এর অন্য একটা আশঙ্কাও রয়েছে। শরীর খারাপ হওয়ার সম্ভাবনাও থাকছে। এবং হচ্ছেও। জ্বর, সর্দি-কাশি লেগেই রয়েছে। সাধারণত ঋতু পরিবর্তনের সময় এই সমস্যা অনেক বাড়িতেই এই সমস্যা দেখা দেয়। এবার আশঙ্কা অন্য জায়গায়। এবার করোনার জন্য মানুষের মধ্যে অন্য ভয় রয়েছে। তাই ঠান্ডা লাগলে তাদের মনে ভীতি তৈরি হচ্ছে। আর আবহাওয়ার মর্জির জন্য সেই সমস্যা আরও বেড়ে যাচ্ছে।

মাঝে বেশ জমেছিল। তবে শেষ কয়েকদিনে একেবারে বদল। কলকাতায় শীতের দেখা নেই। মহনগরী থেকে শীত যেন উধাও হয়ে গেল। এখন সবাই অপেক্ষায় কবে তা ফিরবে, তার জন্য। আবহাওয়া দফতরের মতে, আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে শীতের জন্য।

Tags

Related Articles

Back to top button