×
কলকাতানিউজরাজ্য

ফের নিম্নচাপের ভ্রূকুটি, আগামী ৪৮ ঘন্টায় অতি ভারী বৃষ্টির আশঙ্কা

Advertisement

পূর্ব উপকূলের রাজ্যগুলিতে আমফানের ক্ষত এখনও শুকনো হয়নি। এরমধ্যেই পশ্চিম উপকূলে হানা দিয়েছে ঘূর্ণিঝড় নিসর্গ। কিন্তু এতেই শেষ নয়। আবহাওয়াগত দুর্যোগ এখনই কাটার কোন লক্ষণ দেখা যাচ্ছে না। ইতিমধ্যে, বঙ্গোপসাগরে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। যা প্রভাব ফেলতে পারে পূর্ব উপকূলের ওড়িশা ও উপকূলীয় পশ্চিমবঙ্গে। এ বিষয়ে সতর্ক করেছেন আবহাওয়াবিদরা।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের পূর্ব অংশে নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। তবে এখনই নয়, এই নিম্নচাপ সৃষ্টি হবে আগামী সোমবার। এরপরই তা প্রভাব ফেলবে পূর্ব উপকূলের রাজ্যগুলোতে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ওড়িশাতে। একইসঙ্গে বৃষ্টি হবে ওড়িশা সংলগ্ন পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে।

আলিপুর আবহাওয়া দপ্তর এক পূর্বাভাসে জানিয়েছে, আগামী ৪৮ ঘন্টায় ভারী থেকে অতি ভারী বর্ষণের আশঙ্কা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ঝোড়ো বাতাসের সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে সন্ধ্যের দিকে। বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হলে মৌসুমী বায়ু ফের সক্রিয় হয়ে উঠতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। এই মৌসুমী বায়ুর উপরই নির্ভর করছে বৃষ্টির আগমন কাল। মৌসুমী বায়ু যদি ফের সক্রিয় না হয়, তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে বর্ষার সূচনায় দেরি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

Advertisement

Related Articles

Back to top button