সৌন্দর্যজীবনযাপন

Skin Care Tips: ঘরে বসেই পার্লারের মতন উজ্জ্বল ত্বক পেতে চান? এভাবে মুখে দই লাগান গায়ের রং বদলে যাবে

×
Advertisement

নিজেকে সর্ব দিক থেকে সম্পূর্ণ ও সৃজনশীল করে তোলা মানুষের ধর্ম। তাই সুন্দর ও দাগহীন মুখের জন্য মাসে একবার ফেসিয়াল করা দরকার। আমরা দেখি যে বেশিরভাগ মহিলাই ফেসিয়াল করার জন্য পার্লারে যাওয়ার সিদ্ধান্ত নেন, তবে আপনি জেনে খুশি হবেন এমন কিছু জিনিস রয়েছে, যার সাহায্যে ঘরে বসে পার্লারের চেয়েও বেশি সৌন্দর্য পাওয়া যায়। আপনি ঘরে বসেই প্রাকৃতিক জিনিসের সাহায্যে আপনার ত্বককে সুন্দর করতে পারেন। এসব প্রাকৃতিক জিনিসের মধ্যে দইও রয়েছে। দইকে ত্বকের জন্য ভালো মনে করা হয়। আপনি চাইলে এর সাহায্যে ঘরে বসেই ফেসিয়াল করতে পারেন।

Advertisement

দই কীভাবে ত্বকের জন্য উপকারী?
ত্বক বিশেষজ্ঞরা বলছেন, দই স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের জন্যও অত্যন্ত উপকারী প্রমাণিত। এটি তৈলাক্ত থেকে শুষ্ক ত্বকের জন্য খুবই উপকারী। এতে থাকা ল্যাকটিক অ্যাসিড মুখের ব্রণ দূর করতে সাহায্য করে। এছাড়া দই ত্বকে আর্দ্রতাও জোগায়। বলিরেখা কমে যায়। দই ত্বককে ময়েশ্চারাইজ করে এবং ডার্ক সার্কেল কমায়। এ ছাড়া পিম্পলকেও প্রতিরোধ করে।

মুখে দই লাগালে কি কি উপকার পাওয়া যায় দেখে নেওয়া যাক —

Advertisement

১. দই দিয়ে পরিষ্কার করা:-
যেকোনো ফেসিয়াল করার প্রথম ধাপ হল ক্লিনজিং। এর জন্য আপনার দই লাগবে। প্রথমে কিছু দই হাতে নিয়ে মুখে লাগিয়ে সার্কুলার মোশনে ম্যাসাজ করুন। ভালো করে ম্যাসাজ করার পর তুলোর সাহায্যে পরিষ্কার করুন।

২. দই দিয়ে স্ক্রাবিং:-
চালের গুঁড়ো বিশেষ করে বিদেশি ত্বকের যত্নের পদ্ধতিতে অন্তর্ভুক্ত। তাই স্ক্রাবিংয়ে দইয়ের সঙ্গে চালের গুঁড়ো মেশান। এই মিশ্রণের সাহায্যে ৫ মিনিট স্ক্রাব করুন। এটি করলে মুখের ময়লা উঠে যাবে।

৩. দই দিয়ে ম্যাসেজ:-
দই ফেসিয়াল করলে অসাধারণ উন্নতি পাওয়া যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও বলছেন, ফেসিয়ালের ক্ষেত্রে ম্যাসাজ খুবই গুরুত্বপূর্ণ, ম্যাসাজ এমন একটি জিনিস, যা রক্ত ​​চলাচলের উন্নতিতে সাহায্য করে। দইয়ে অলিভ বা বাদাম তেল মিশিয়ে ম্যাসাজ করতে পারেন। এই সময় যতটা সম্ভব আরাম করুন।

৪. দই ফেস প্যাক:-
ফেসপ্যাকের সাহায্যে মুখের অনেক সমস্যা এড়ানো যায়। ফেস মাস্ক ত্বককে বাঁধতে এবং ছিদ্র বন্ধ করতে সাহায্য করে। দই থেকে প্যাক তৈরি করতে তাতে কফি মিশিয়ে মুখে লাগান। এটি ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে মুখ পরিষ্কার করুন। রাতে ঘুমানোর আগে এটি করলে মুখে উজ্জ্বলতা আসে।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button