×
ভাইরাল & ভিডিও

নাক এবং মুখ দিয়ে সমানতালে বাঁশি বাজান এই ব্যক্তি, অনন্য প্রতিভাধারী এই শিল্পীকে চিনে নিন

নাক এবং মুখ দিয়ে সমানতালে বাঁশি বাজাতে পারেন বীরভূমের এই শিল্পী

Advertisement

ভারতের সমস্ত জায়গাতেই একাধিক প্রতিভা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। অলিতে গলিতে নানান প্রতিভাবান ব্যক্তিদের সোশ্যাল মিডিয়ার আনাচে-কানাচে খুঁজে পাওয়া যায়। রিয়েলিটি শো থেকে শুরু করে সমস্ত জায়গাতেই এই ধরনের প্রতিভাবান ব্যক্তিরা সাফল্য অর্জন করেন। অনেকে আবার এই রিয়েলিটি শো এর মাধ্যমে অনেক জায়গায় পরিচিতি পেয়ে যান। ঠিক তেমনই একজন প্রতিভাবান ব্যক্তির খোঁজ মিলেছে পশ্চিমবঙ্গের বীরভূম জেলায়। অদ্ভুত ব্যাপার হলো তিনি কিন্তু নাক এবং মুখ দিয়ে একসাথে সমানতালে বাঁশি বাজাতে পারেন। এই অভূতপূর্ব প্রতিভা বীরভুমের বোলপুর এর অন্যতম সতীপীঠ কঙ্কালীতলায় পাওয়া গিয়েছে।

Advertisement

এই ব্যক্তি এখানে বসে থাকেন কঙ্কালীতলা মন্দির এর সামনে থাকা বটবৃক্ষের নিচে। দীর্ঘ ১৭ থেকে ১৮ বছর ধরে তিনি একইভাবে বাঁশি বাজিয়ে চলেছেন। কঙ্কালীতলা আগত পর্যটকরা তার কাছে বাশির সুর শুনে একেবারে মুগ্ধ হয়ে যান। তারা নিজেদের তাগিদে যেটুকু টাকা দেন তাতেই তার চলে যায় মোটামুটি। অনন্য প্রতিভাবান এই ব্যক্তির নাম হল শান্তিরাম বাগদি। তিনি বীরভূমের রাওতারার বাসিন্দা। তিনি পেশায় একসময় চাষি এবং বাউল শিল্পী ছিলেন। কিন্তু তিনি সব সময় বাঁশি বাজাতে খুব ভালোবাসতেন। বিভিন্ন জায়গায় তিনি বাউল গান করতে যেতেন এবং বিভিন্ন যাত্রায় তিনি বাঁশি বাদক হিসেবে পরিচিতি লাভ করেছিলেন।

সবকিছু ছেড়ে দিয়ে তারপর তিনি কঙ্কালীতলা সতী মায়ের শরণাপন্ন হন। তারপর থেকে সেখানেই বাঁশি বাজানোর এবং তার থেকে রোজগারের পথ দেখতে শুরু করেন শান্তিরাম বাবু। এখনো তিনি এই ভাবেই রোজগারের পথ দেখে চলেছেন। অনেকেই তার এই ধরনের কর্মকাণ্ড দেখে অত্যন্ত আপ্লুত। অনেকেই তার বাঁশি বাজানো শুনে রীতিমত মুগ্ধ হয়ে যান। নাকে বাঁশি বাজানোর দক্ষতা অর্জন করা প্রসঙ্গে তিনি বলেন, প্রথমে তিনি বাঁশি বাজাতেন মুখ দিয়েই। কিন্তু তারপরে একদিন নাকে বাঁশি গুঁজে ফু দেন।

Advertisement

তিনি দেখেন স্বাভাবিকভাবেই বাঁশি বাজতে শুরু করেছে। এর পরেই তিনি সিদ্ধান্ত নেন, এবার তিনি নাকের মাধ্যমে বাঁশি বাজাবেন। দেখতে দেখতে আজকে তিনি মুখ এবং নাক দুই দিয়ে সমানতালে বাঁশি বাজানোর ক্ষমতা অর্জন করে ফেলেছেন। সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে তার একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে আমরা তার এই অসাধারণ দক্ষতা দেখতে পেলাম। আপনাদের জন্যও রইল সেই ভিডিওর কিছু ঝলক।

Related Articles

Back to top button