পেট্রোল নয় বরং সৌরশক্তিতে চলে এই অদ্ভুত সাত সিটার বাইক, ব্যবসায়ীরাও হয়ে গেলেন অবাক, ভাইরাল ভিডিও

সম্প্রতি এই বাইকটি সোশ্যাল মিডিয়াতে আলোড়ন সৃষ্টি করেছে

Advertisement

Advertisement

কে বলে ভারতীয়দের মধ্যে নতুন কিছু করার যোগ্যতা নেই। সোশ্যাল মিডিয়াতে মাঝেমধ্যেই এমন ভিডিও ভাইরাল হয়ে থাকে যেখানে দেখা যায় ভারতীয়রা অস্বাভাবিক বিভিন্ন কাজ করে ফেলেছেন। শুধুমাত্র জোড়া তালি দিয়ে ভারতীয়রা এমন কিছু জিনিস তৈরি করে ফেলেছেন যা হয়তো বিশ্বের বড় বড় কোম্পানিকে টেক্কা দিয়ে দেবে। বর্জ্য পদার্থ দিয়ে তৈরি গাড়ি, মোটরসাইকেল থেকে শুরু করে এয়ারকন্ডিশনার, কুলার, সবকিছুই তৈরি করেছে ভারতীয়রা। তবে সম্প্রতি instagram-এ একটি নতুন ধরনের জিনিস ভাইরাল হতে শুরু করেছে। একজন ভারতীয় বর্জ্য পদার্থ দিয়ে তৈরি করে ফেলেছেন একটি এমন মোটরসাইকেল, যা চালাতে পেট্রোল দরকার লাগেনা, বরং লাগে শুধুমাত্র রোদের তাপ। সঙ্গেই এই বাইকে একসাথে সাত জন বসতে পারেন। এই নতুন বাইকের ক্লিপ দেখে ভারতের বড় ব্যবসায়ী হর্ষ গোয়েঙ্কাও রীতিমত অবাক হয়ে গিয়েছেন। তিনি টুইটারে এই ভিডিও শেয়ার করে ওই ব্যক্তিকে এই অদ্ভুত আবিষ্কারের জন্য অভিবাদন জানিয়েছেন।

Advertisement

ভারতের অন্যতম বড় বিজনেস টাইকুন এবং RPG এন্টারপ্রাইজ এর চেয়ারম্যান হর্ষ গোয়েঙ্কা ২৯ শে এপ্রিল নিজের অফিসিয়াল টুইটার প্রোফাইলে এই ভিডিও শেয়ার করেছিলেন। তিনি এই ভিডিওর ক্যাপশনে লিখেছেন, “একটা সাধারন মোটরসাইকেলের এত ক্ষমতা দেখে আমি সত্যিই অভিভূত। এই একটা মোটরসাইকেলে সাতজন বসা যায়, আর এই জিনিসটা চলে শুধুমাত্র সৌর বিদ্যুৎ ব্যবহার করে। আর সব থেকে আকর্ষণীয় বিষয়টি হলো এটি তৈরি হয়েছে শুধুমাত্র বর্জ্য পদার্থ ব্যবহার করে। পাশাপাশি এই মোটরসাইকেলে বসলে আপনার রোদও লাগবেনা। সত্যিই এরকম একটি জিনিস দেখে আমি অবাক। ভারতীয় হিসেবে আমি নিজেকে গর্বিত মনে করি, যে এরকম একটা জিনিস ভারতে তৈরি হতে পারে।”

Advertisement

তার এই টুইট সোশ্যাল মিডিয়াতে ব্যাপক ভাইরাল হয় এবং এই মুহূর্তে এই টুইটে ৩২০০ এর বেশি লাইক এবং ৭৪ হাজারের বেশি ভিউ রয়েছে। অনেকে এই টুইট এর নিচে কমেন্ট করেছেন – অতুল্য ভারত। আবার অনেকে এই পোষ্টের নিচে উদ্যোগপতি আনন্দ মাহিন্দ্রাকে ট্যাগ করেছেন। কেউ কেউ আবার যে ছেলেটি এই বাইক বানিয়েছেন তার বুদ্ধির তারিফ করেছেন। সব মিলিয়ে এই বাইক এই মুহূর্তে সোশ্যাল মিডিয়াতে ঝড় তুলতে শুরু করেছে। আপনাদের আরো জানিয়ে রাখি, এই সাত সিটার বাইকটিকে কিন্তু পেট্রোল বাইক এর থেকে কম মনে করলে ভুল করা হবে। এই বাইকটি একদিকে যেমন জীবাশ্ম জ্বালানির খরচ কমাবে, তেমনি সূর্যের রশ্মিকে ব্যবহার করে অপ্রচলিত শক্তির ব্যবহারকে আরো ত্বরান্বিত করবে। অবিসংবাদিতভাবে, এই মুহূর্তে সোলার বাইকের মধ্যে এটি সবথেকে আকর্ষণীয়। এই একটি বাইক শুধুমাত্র সৌর শক্তির উপর ভরসা করেই ২০০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে। বাইকের উপরে রয়েছে সোলার প্যানেল। এই সোলার প্যানেল একদিকে যেমন সৌর শক্তিকে বিদ্যুতে রূপান্তরিত করে, তেমনি আরোহীদের মাথায় ছায়া দেওয়ার কাজও করে থাকে। সব মিলিয়ে এই বাইকটি তৈরি করতে ৮ থেকে ১০ হাজার টাকা মতো খরচ হয়। তাই যদি এরকম একটি আবিষ্কার সবাই করতে পারেন, তাহলে ভারতীয়দের জন্য এটি অবশ্যই গর্বের বিষয় হবে।

Advertisement

Recent Posts